fbpx
অন্যান্যআন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

পুতিন ইউক্রেনে কখনই বিজয় পাবেন না : বাইডেন

KSRM

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেন যুদ্ধ রুশ প্রেসিডেন্ট ভদিমির পুতিনের  জন্য কখনই বিজয় বয়ে আনবে না। এদিকে ইউক্রেনের রুশ হামলার কারনে সেখানে মানবিক বিপর্যয়ে বিশ্বব্যাপী ক্ষোভ তীব্র হয়েছে।

বাইডেন মঙ্গলবার হোয়াইট  হাউস থেকে পুতিনকে তীব্র আক্রমণ করে বলেন, রাশিয়া চরম মূল্য দিয়ে অগ্রসর হতে পারে। কিন্তু এটি খুবই স্পষ্ট যে ইউক্রেনে পুতিন কখনই বিজয় পাবেন না। বাইডেন হুঁশিয়ার করে বলেন, পুতিন একটি নগরীর নিয়ন্ত্রণ নিতে পারেন। কিন্তু পুরো ইউক্রেনের নিয়ন্ত্রণ কখনই নিতে পারবেন না।

এদিকে রাশিয়ার ওপর পশ্চিমা বিশ্বের নজিরবিহীন অবরোধ সত্ত্বেও পুতিন ইউক্রেনে তার সামরিক অভিযান অব্যাহত রেখেছেন। তবে মস্কো সামরিক অভিযানের ১৩তম দিনে ইউক্রেনের চারটি শহরে মানবিক করিডর চালু করতে সম্মত হয়েছে। অবশ্য কিয়েভ একে রাশিয়ার পাবলিসিটি স্টান্ট হিসেবে বর্ণনা করেছে।
ইউক্রেনে হামলার কারনে প্রতিবেশী দেশগুলোতে শরণার্থীর ঢল নেমেছে। এ প্রসঙ্গে বাইডেন তার মিত্রদেশসমূহের পাশে থাকার অঙ্গীকার করেন।

তিনি বলেন, ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোতে আসা শরণার্থীদের দেখভালে যুক্তরাষ্ট্র দায়িত্ব ভাগাভাগি করে নেবে। তিনি ইউক্রেনে বেসামরিক স্থাপনার ওপর নির্বিচারে হামলার জন্য পুতিনকে দায়ী করেন।
কিন্তু পুতিন যে কোন মূল্যে তার এ অভিযান চালিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ বলে বাইডেন মন্তব্য করেন।
তিনি ইউক্রেনকে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করে বলেন, যখন এই যুদ্ধের ইতিহাস লেখা হবে তখন ইউক্রেনে পুতিনের এই যুদ্ধ রাশিয়াকে আরো দূর্বল এবং বাকি বিশ্বকে শক্তিশালী হিসেবে দেখানো হবে।

বাংলাটিভি/জাবেদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button