fbpx
স্বাস্থ্য

গণস্বাস্থ্যে অল্প খরচে শিশুর পেটে বিরল টিউমার অপসারণ

ঢাকার ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ইমরান হোসেন নামে সাত বছর বয়সী এক রোগীর পেট থেকে প্রায় দুই কেজি ওজনের বিরল একটি টিউমার অপসারণ করেছেন চিকিৎসকরা। ১২ সেন্টিমিটার প্রস্থ ও ১১ সেন্টিমিটার দৈর্ঘ্যের মেসেন্টোরিক সিস্টটি অপসারণে রোগীর খরচ হয়েছে মাত্র ২৮ হাজার টাকা।

শনিবার (২৭ মে) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ২৫ মে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মো. আকরাম হোসেনের নেতৃত্বে এ অস্ত্রোপচার করা হয়।

বিবৃতিতে বলা হয়, গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে ইমরান হোসেন নামে ৭ বছর বয়সী এক রোগীর পেট থেকে ২ কেজি ওজনের মেসেন্টোরিক সিস্ট টিউমার অপসারণ করা হয়েছে। টিউমারটির দৈর্ঘ্য ছিল ১১ সেন্টিমিটার ও প্রস্থ ১২ সেন্টিমিটার। গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মো. আকরাম হোসেনের নেতৃত্বে একদল চিকিৎসক সফলভাবে অপারেশনটি শেষ করেন। চিকিৎসকদের দলে আরও ছিলেন- অ্যানেসথেসিয়া কনসালটেন্ট ডা. গোলাম রাব্বানী, সহকারী অধ্যাপক ডা. নাজিবুল ইসলাম, ডা. সিরাজ শাওন ডা. জনি, ডা. জেরিন, ডা. ফোয়াদ প্রমুখ।

এতে বলা হয়, ভোলার তজিমুদ্দিন উপজেলার দক্ষিণ কেয়ামুল্লা সাস্তাকান্দি গ্রামের সিএনজি চালক আমির হোসেন ও গৃহিণী রুমা আক্তারের দুই ছেলে দুই কন্যার মধ্যে তৃতীয় সন্তান ইমরান হোসেন। শিশুটি পাঁচ বছর থেকে পেটে প্রচণ্ড ব্যথা অনুভব করছিল। ২০২২ সালে আলট্রাসাউন্ড ও সিটি স্ক্যানের মাধ্যমে তার পেটে টিউমার ধরা পড়ে। মার্চ মাসে তাকে মুগদা সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ তাকে শিশু হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। ২৭ দিন শিশু হাসপাতালে অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে আমিরের স্বজনরা গত ২৩ মে মরহুম ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠিত ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে জেনারেল সার্জারি অধ্যাপক মো. আকরাম হোসেনের অধীনে তাকে ভর্তি করে।

গণস্বাস্থ্যে ভর্তির পর চিকিৎসকরা রোগীর বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শেষে তার সমস্যা বুঝে দ্রুত সময়ের মধ্যে গত ২৫ মে বেলা ১২ টা দুপুর ২ টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী অপারেশনের মাধ্যমে টিউমারটি অপসারণ করেন। মাত্র ২৮ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্যসব বেসরকারি হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশন ২ থেকে আড়াই লাখ টাকা খরচ হতো

শনিবার (২৭ মে) দুপুরে রোগীকে দেখতে এসে অধ্যাপক ডা. আকরাম হোসেন বলেন, “রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিলো। অপারেশনটি আরও দেরি করলে রোগীর জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছিল। শিশুর পেট থেকে ২ কেজি ওজনের মেসেন্টেরিক সিস্ট টিউমারটি অপারেশনের কারণে শিশুটি এখন বিপদমুক্ত। আশাকরি এখন ইমরান হোসেন দ্রুত সুস্থ হয়ে উঠবে ও স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবেন। এ ধরনের বড় টিউমারের রোগী সারাদেশে খুব একটা অপারেশন হয় না বলেও জানান তিনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “অন্যসব বেসরকারি হাসপাতাল থেকে গণস্বাস্থ্য হাসপাতাল অনেক সাশ্রয়ী। মাত্র ২৮ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্যসব বেসরকারি হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশন দুই থেকে আড়াই লাখ টাকা খরচ লাগতো। বিশেষজ্ঞদের মাধ্যমে ‘গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে সেরা বিভিন্ন চিকিৎসা’র ব্যবস্থা রয়েছে।”

অধ্যাপক ডা. আকরাম হোসেন ঢাকা মেডিক্যাল কলেজ থেকে ১৯৭৭ সালে এমবিবিএস শেষ করে আশির দশকে তিন বছর ইরাক ও ১৯৯৫ সাল থেকে ১২ বছর সৌদি আরবে কিং ফাহাদ সেন্ট্রাল হসপিটালে সার্জারিতে চিকিৎসক হিসেবে সেবা দেন। পরে তিনি ১২ বছর উত্তরা আধুনিক মেডিক্যাল কলেজ হাসপাতালে কাজ করেন। এছাড়াও সার্জারি বিভাগের প্রধানসহ আড়াই বছর এ শিক্ষা হাসপাতালে প্রিন্সিপালের দায়িত্ব পালন করেছেন। তিনি লিভার টিউমার, ল্যাপারাস্কপি, পাইলস লেজার অপারেশন, গলব্লাডার, হার্নিয়া, অগ্নাশয় ক্যান্সার, কোলন ক্যান্সার, পাকস্থলী ক্যান্সারসহ নানা জটিল রোগের অপারেশন করেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button