fbpx
প্রধানমন্ত্রীসরকার

বিশ্বনেতাদের ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলার কথা তুলে ধরে বিশ্বনেতাদের এ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জয়িতা টাওয়ার উদ্বোধন উপলক্ষে আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে গণভবনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। এর আগে, প্রধানমন্ত্রী ধানমন্ডিতে নবনির্মিত জয়িতা টাওয়ার উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, আজকে পৃথিবীজুড়ে একটি যুদ্ধের দামামা আমরা দেখতে পাই। কিছুদিন আগে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, এখন আবার ইসরায়েল ফিলিস্তিনের ওপর হামলা করেছে; ফিলিস্তিনের অর্ধেকের বেশি জায়গা তারা তো দখলই করে রেখেছে। এই যুদ্ধ আমরা চাই না।

প্রধানমন্ত্রী বলেন, আমি শুধু একজন রাজনৈতিক নেতা হিসেবে না, একজন প্রধানমন্ত্রী হিসেবে না, একজন মা হিসেবে বিশ্ব নেতাদের কাছে অনুরোধ করব আপনারা বন্ধ করেন এই যুদ্ধ। বন্ধ করেন এই অস্ত্রের খেলা।

তিনি বলেন, এই অস্ত্র প্রতিযোগিতা, এই যুদ্ধের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের মেয়েরা, আমাদের শিশুরা-নারীরা এবং তারাই সবচেয়ে বেশি কষ্ট পায়।

দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নৌকা মার্কায় ভোট দিয়ে দেশের মানুষ স্বাধীনতা পেয়েছে, নৌকা মার্কায় ভোট দিয়েছে বলেই আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে, নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে, কর্মসংস্থানের সুযোগ হয়েছে; কাজেই আমাদের এই অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে।

শেখ হাসিনা বলেন, আজকে আওয়ামী লীগ সরকার দেশে আছে বলে দেশে গণতন্ত্র আছে, মানুষের অধিকার নিশ্চিত আছে, অর্থনৈতিকভাবে অগ্রগতি হচ্ছে, দেশে এগিয়ে যাচ্ছে। নারীর ক্ষমতায়ন এর মাধ্যমে প্রতিটি জায়গায় আমরা নারীর অধিকার সুনিশ্চিত করতে পেরেছি।

নিজেদের অধিকার আদায় করে নেওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, শুধু আমাদের অধিকার দাও, অধিকার দাও— এভাবে বললে চলবে না, অধিকার নারীদের আদায় করে নিতে হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button