fbpx
অন্যান্য

মধ্যরাত থেকে শেষ হচ্ছে ইলিশ ধরায় দুই মাসের নিষেধাজ্ঞা

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে আজ মধ্যরাত থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় মাছ আহরণে নামবে জেলেরা। এ নিয়ে জেলেপাড়ায় চলছে উৎসবের আমেজ। ধারদেনা ও বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে, ইতোমধ্যে নৌকা ও জাল মেরামত শেষ করেছেন তারা। নদীতে কাঙ্খিত ইলিশের দেখা মিললে, ঋণের বোঝা কমবে বলে প্রত্যাশা তাদের। আর মৎস্য বিভাগ বলছে, এ বছর জাটকা ইলিশ রক্ষা কার্যক্রম সফল হয়েছে।

দুই মাসের অলস সময় কাটিয়ে,জেলেদের নদীতে ফেরার শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে । কেউ প্রস্তুত করছেন জাল,কেউ মেরামত করছেন নৌকা। এমন দৃশ্য এখন চাঁদপুরের জেলে পল্লীগুলোতে। এখন নদীতে নামার পালা। মার্চ-এপ্রিল দুইমাস চাঁদপুরের মতলব উত্তর উপজেলা থেকে হাইমচর উপজেলার চর ভৈরবি পর্যন্ত, পদ্মা মেঘনার ৭০ কিলোমিটার এলাকায় মাছ ধরায় ছিল নিষেধাজ্ঞা। অভয়াশ্রম চলাকালে জেলেদের সরকারিভাবে দেয়া হয়েছে খাদ্য সহায়তা।

তবে সহায়তা অপর্যাপ্ত দাবি করেছেন জেলেরা। এছাড়া, ধার দেনা ও ঋণ নিয়ে করেছেন জাল ও নৌকা মেরামত। প্রশাসনের পক্ষ থেকে অভয়াশ্রমের দুই মাস কিস্তি বন্ধ রাখার কথা জানালেও, কোন এনজিওই কিস্তি বন্ধ করেনি বলেও জানায় তারা।

অন্যান্য বছরের তুলনায় জাটকা ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে ছিল নৌ পুলিশ। ২৪ ঘন্টা নদীতে ছিলো নজরদারি। কিছু অসাধু জেলে নদীতে নামার চেষ্টা করলেও, তাদের আনা হয়েছে আইনের আওতায়।

মৎস্য বিভাগের তথ্যমতে, জাটকা রক্ষা কার্যক্রমে অবৈধভাবে মাছ ধরার অপরাধে, ৩ শতাধিক জেলেকে ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন মেয়াদে সাজা ও সাড়ে ৬ লাখ  টাকা জরিমানা করা হয়েছে।

বাংলা টিভি / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button