দেশবাংলাবাংলাদেশবিশ্ববাংলারাজনীতি

বঙ্গবন্ধু উপাধি লাভের ৫০ বছর আজ

বাঙালি জাতির অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু উপাধি লাভের ৫০ বছর পূর্তি আজ। ১৯৬৯ সালের এই দিনে সে সময়ের রেসকোর্স ময়দানে তাকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন তার ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর,আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ। 

বাঙালির মুক্তির মহানায়ক শেখ মুজিবুর রহমানের দীর্ঘ আন্দোলন সংগ্রামে তাকে বহুবার কারাগারে যেতে হয়েছিল। তাকে দমিয়ে রাখতে একের পর এক তার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠী। 

তেমনই একটি মামলা হচ্ছে আগরতলা ষড়যন্ত্র মামলা। ১৯৬৮ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার এই মামলা দায়ের করে শেখ মুজিবুর রহমানসহ বিভিন্ন রাজনীতিক, সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে। তাদের অভিযোগ অভ্যুত্থানের মাধ্যমে পূর্ববাংলাকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার ষড়যন্ত্র করছেন শেখ মুজিব। তাঁকে এক নম্বর আসামি করে মোট ৩৫ জনের বিরুদ্ধে এ মামলা করা হয়।

এই মিথ্যা মামলার কারণে বাঙালি জাতি পশ্চিম পাকিস্তানের শাসকচক্রের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে। স্বৈরাচারী আইয়ুব খানের শাসনের বিরুদ্ধে গড়ে তোলে গণপ্রতিরোধ। ছাত্র-জনতার মিছিলে রাজপথ হয়ে ওঠে উত্তাল।  

১৯৬৯ সালের ২২শে ফেব্রুয়ারি রাষ্ট্র বনাম শেখ মুজিবর রাহমান ও অন্যান্য শিরোনামের এই মামলাটি প্রত্যাহার করে নেয়া হয়। মুক্তি পান শেখ মুজিবসহ অন্য আসামিরা। 

২৩শে ফেব্রুয়ারি কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষে রমনার রেসকোর্স ময়দানে বিশাল গণসংবর্ধনার আয়োজন করা হয়। সেখানে শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন তৎকালীন ছাত্রনেতা তোফায়েল আহমেদ।  

তারপর থেকে বাংলার মানুষের কাছে শেখ মুজিব হয়ে ওঠেন বঙ্গবন্ধু। ক্রমে এটিই দেশবাসীর কাছে হয়ে ওঠে প্রিয় একটি নাম

 

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close