অন্যান্যপ্রধানমন্ত্রীবাংলাদেশ

‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা উড়িয়ে বাঁশি বাজিয়ে এই ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

সকাল প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন। উত্তরাঞ্চলবাসীর দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে ২৭ এপ্রিল থেকে এই রুটে নিয়মিত চলবে বনলতা এক্সপ্রেস ট্রেনটি ।প্রতিদিন ঢাকা-রাজশাহী রুটে মাত্র পৌনে ৫ ঘণ্টায় আসা-যাওয়া করবে এই আন্তঃনগর ট্রেনটি।

প্রথমবারের মতো ট্রেনে বায়ো টয়লেট সংযুক্ত করা হয়েছে বনলতা এক্সপ্রেসে।উত্তরাঞ্চলের প্রথম দ্রুতগামী বিরতিহীন আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে চলতে পারবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

নতুন এই ’বনলতা এক্সপ্রেস’ ট্রেনটিতে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি,যার আসনসংখ্যা ৬৬৪। দুইটি এসি বগিতে আসন থাকবে ১৬০ টি। সবমিলিয়ে ট্রেনটির মোট আসনসংখ্যা ৯৪৮। ট্রেনটি চলাচল করবে ২০১৩ সালে ভারত থেকে আমদানি করা দুটি ইঞ্জিন দিয়ে।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে,বনলতা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৭ টায় ছেড়ে ঢাকা পৌঁছবে বেলা ১১টা ৪০ মিনিটে।ঢাকা থেকে ছাড়বে দুপুর সোয়া ১ টায় ও রাজশাহী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। এই ট্রেনের এসি চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮৭৫ টাকা ও শোভন চেয়ারের ভাড়া ৫২৫ টাকা। এই টাকার মধ্যেই খাবার যাবেন ট্রেনের যাত্রীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। উদ্বোধনের পরে ট্রেনটি ঢাকার উদ্দেশে রেলমন্ত্রী ও যাত্রীদের নিয়ে রওনা হবে। তবে এ যাত্রায় যাত্রীদের কাছ থেকে কোন টিকিটের মূল্য নেওয়া হচ্ছে না, এমনকি ঢাকা থেকে ফেরার পথেও বিনামূল্যে ট্রেন ভ্রমণের সুযোগ পাবেন যাত্রীরা।

বাংলাটিভি/ফাতেমা/হাকিম

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close