বাংলাদেশ

ঢাকা-রাজশাহী বিরতিহীন আন্তঃনগর ট্রেন চলাচল শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ এপ্রিল বৃহস্পতিবার ঢাকা-রাজশাহী রুটে প্রথম বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রসে’  উদ্বোধন করেছেন।

বৃহস্পতিবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারন্সেরে মাধ্যমে ট্রেনটি চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সবুজ পতাকা উড়িয়ে তিনি ট্রেনের আনুষ্ঠানকি যাত্রা ঘোষণা করনে।

উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী বলেন, আসন্ন ঈদ ও রাজশাহীর মানুষদের কথা মাথায় রেখে এ সময়ে ট্রেনটি উদ্বোধন করা হচ্ছে। অনুষ্ঠান উপলক্ষে রাজশাহী রেলওয়ে  ষ্টেশন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এবং রাজশাহী সিটি করপোরশেনরে মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বক্তৃতা করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামসহ মন্ত্রীপরিষদ সদস্যবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ এবং বিভিন্ন মন্ত্রণালয়রে ঊর্ধ্বতন কর্মকর্তবৃন্দ উপস্থিত ছলিনে।

উল্লখ্যে, রাজশাহী-ঢাকার মধ্যে প্রথম বিরোতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রসে’ নামটি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। ১২টি বগি নিয়ে ট্রেনটি বিরোতিহীনভাবে চলেব। এসব বগির মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসন সংখ্যা ৬৬৪টি, এসি বগি ২টি, আসন সংখ্যা ১৬০টি। এছাড়া একটি পাওয়ার কার রয়েছে যার আসন সংখ্যা ১৬টি, দু’টি গার্ডব্রেকার, আসন সংখ্যা ১০৮টি। এছাড়া ট্রেনটিতে রয়ছেে একটি খাওয়ার বগি। মোট আসন সংখ্যা ৯৪৮টি। চমৎকার এই ট্রেনটিতে সংযুক্ত রয়ছে উড়োজাহাজের মতো বায়োটয়লেট। এ কারণে মলমূত্র রেললাইনের ওপর পড়বে না। এতে থাকছে উন্নতমানের চেয়ার। আছে ওয়াইফাই সুবিধাও। প্রতিটি বগিতে রয়ছেে এলইডি ডিসপ্লে। যার মাধ্যমে ষ্টেশন ও ভ্রমণের সব ধরনের তথ্য প্রদর্শন করা হবে।

রাজশাহী থেকে ঢাকায় পৌঁছাতে এ ট্রেনের সময় লাগবে মাত্র চার থেকে সাড়ে চার ঘণ্টা। সপ্তাহের প্রতি শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৭টায় ট্রেনটি রাজশাহী থেকে ঢাকার উদ্দশেে যাত্রা করবে। আবার দুপুর দেড়টায় ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যাবে।

এম হাবিল, বাংলা টিভি, ঢাকা।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close