প্রধানমন্ত্রীবাংলাদেশ

বিচার বিভাগকে নতুনভাবে সাজানো হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দীর্ঘায়িত না করে স্বল্প সময়ের মধ্যে বিচার কাজ শেষ করার লক্ষে বিচার বিভাগকে নতুনভাবে সাজানো হচ্ছে। সময়সাপেক্ষ মামলাগুলোকে আপোষ মিমাংসার মাধ্যমে নিষ্পত্তি করা হচ্ছে বলেও জানান তিনি।

দুপুরে, রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে জাতীয় আইনগত সহায়তা দিবস-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা। এসময় তিনি আরও বলেন, দেশের সকল জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আইনি সেবা পৌঁছে দিতে লিগ্যাল এইড গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই প্রতিটি মানুষ ন্যায় বিচার পাক। বিচার না মেয়ে আমরা যেমন কেঁদেছি এমন যেন আর কেউ না কাঁদে। গণতন্ত্র না থাকলে যেমন আইনের শাসন সুষ্ঠু হয় না তেমনি আইন না থাকলে গণতন্ত্র সু্প্রতিষ্ঠিত হয় না। 

প্রধানমন্ত্রী বলেন, মামলাজট থেকে মুক্তি পেতে আপসযোগ্য মামলা নিষ্পত্তিতে উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে অতিরিক্ত ব্যয় ছাড়া মানুষ এর সহায়তা পাবে। আমরা মামলার দ্রুত নিষ্পত্তি ব্যবস্থার সাভির্সও চালু করেছি। এজন্য নীতিমালা তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে কীভাবে অফিসাররা কাজ করবে। অনেককেই আইনগত সহায়তা দেওয়া হয়েছে। অনেক মামলা নিষ্পত্তিও হয়েছে। 

বাংলা টিভি/ মা, রা  

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close