বাংলাদেশ

পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ১০ম মৃত্যুবার্ষিকী আজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ জামাতা,প্রখ্যাত পরমাণুবিজ্ঞানী, ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার দশম মৃত্যুবার্ষিকী আজ।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ, এম এ ওয়াজেদ ফাউন্ডেশন, মহাজোটের শরীক দলসমুহ এবং আওয়ামী লীগের সহযোগী সংগঠন বিজ্ঞানীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি, ফাতেহ পাঠ ও জিয়ারত, স্মৃতিচারণ, মিলাদ মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

বর্ণাঢ্য কর্ম জীবনের অধিকারী এই পরমাণুবিজ্ঞানী বিজ্ঞানী ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ই ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন দেশে আণবিক গবেষণার পথিকৃৎ। বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানসহ বিভিন্ন পদে দক্ষতা ও সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯৭ সালে তারই পরামর্শ ও পৃষ্ঠপোষকতায় জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়।

জাতির পিতার জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে বঙ্গবন্ধু পরিবারের পাশে থেকে এবং ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু পরিবারের হত্যার পর জীবিত দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানার পাশে থেকে তাদের সাহস ও শক্তি জুগিয়েছিলেন তিনি।

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close