জনদুর্ভোগবাংলাদেশ

রমজানে তীব্র গরমে নাভিশ্বাস, তাপমাত্রা ৪২ ছুঁই ছুঁই

তীব্র গরমে নাভিশ্বাস হয়ে উঠেছে জনজীবন। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। পবিত্র এই রমজান মাসে ঘরে বাইরে, দিন কি রাত, প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা মানুষেরে। টানা ২০ দিনের তাপপ্রবাহের পর ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সারাদেশে দু’দিন বৃষ্টির দেখা মিললেও আবার শুরু হয়েছে তীব্র গরমের রাজত্ব। এর মধ্যে আবহাওয়া বার্তাতেও নেই কোনো সুখবর।

সোমবার (১৩ মে) ঢাকার আকাশে মেঘের দেখা মিলবে না। একইসঙ্গে বাড়তে পারে তাপমাত্রা বলে জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক।তিনি বলেন, সোমবার পর্যন্ত ঢাকার আকাশে মেঘের দেখা মিলবে না। একইসঙ্গে রোদের তেজও বাড়বে পাল্লা দিয়ে। আসছে তিন দিনের মধ্যে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে আশঙ্কা করছেন এই আবহাওয়াবিদ।

 ঢাকায় সকালে সূর্যের আলো ফোটার পর থেকেই শুরু হয় গরম। দিন যত গড়াতে থাকে, ততই উঠতে থাকে তাপমাত্রার পারদ। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়ে গরমের মাত্রা ছাড়িয়ে যেতে থাকে সহ্যের সীমা। আবহাওয়া অফিস বলছে, সপ্তাহের শেষ দিনে ঢাকায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা অনুভূত হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার সকাল থেকেই রংপুর, দিনাজপুর ও সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী সোমবার থেকে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বাংলাটিভি/পিয়াস

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close