অন্যান্যদেশবাংলাবাংলাদেশ

আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ বুদ্ধ পূর্ণিমা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব বুদ্ধ পূর্ণিমা আজ।রাজধানীতে নানা আয়োজনে পালন করা হচ্ছে দিনটি। এ দিনেই বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধের জন্মগ্রহণ করেছিলেন।

এছাড়া এ দিনেই সিদ্ধিলাভ আর মহাপরিনির্বাণ লাভ করেছিলেন গৌতম বুদ্ধ। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং পবিত্র দিন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বৌদ্ধ ধর্মাবলম্বীরা আজ এ দিবসটিকে ‘বুদ্ধ পূর্ণিমা’ হিসেবে উদযাপন করবেন। আজ শুরু হবে ২৫৬৩ বুদ্ধাব্দ।

এই পুণ্যোত্সবে এই ধর্মের অনুসারীরা শুচিবস্ত্র পরিধান করে মন্দিরে মন্দিরে বুদ্ধের বন্দনা করেন।এর পাশাপাশি তারা পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করেন।

আজ থেকে প্রায় সাড়ে ২৬শ’বছর আগে অপর মহামানব যিশু খ্রিস্টের জন্মেরও সোয়া ৬শ’ বছর পূর্বে জন্মগ্রহণ করেন গৌতম বুদ্ধ। ৬২৪ খ্রিস্ট পূর্বাব্দে এক পরম পবিত্রতম তিথিতে কপিলাবস্তুর নিকটবর্তী লুম্বিনী উদ্যানে তার জন্ম।

দীর্ঘ ছয় বছর কঠোর তপস্যার পর ৫৮৯ খ্রিস্ট পূর্বাব্দে তিনি বুদ্ধত্ব লাভ করেন প্রকৃতির সৌন্দর্যঘেরা গয়ার বোধিবৃক্ষ মূলে। এরপর সুদীর্ঘ ৪৫ বছর ধর্মপ্রচারে আত্মনিয়োগ করেন তিনি ।

৫৪৪ খিস্ট পূর্বাব্দে কুশিনগরের মল্ল রাজাদের শালবনে ৮০ বছর বয়সে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন। বুদ্ধের জন্মের হিসাবকে কেন্দ্র করে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বুদ্ধাব্দ বা বছর হিসাব করেন। সেই বিবেচনায় আজ ২৫৬২ বুদ্ধবর্ষকে বিদায় এবং ২৫৬৩ নব বুদ্ধবর্ষকে স্বাগত জানাচ্ছেন বিশ্ব বৌদ্ধরা।এদিকে বুদ্ধ পূর্ণিমাকে ঘিরে দেশের বিভিন্ন বৌদ্ধ মন্দিরগুলোতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close