Uncategorizedঅন্যান্যদেশবাংলাবাংলাদেশ

দৃশ্যমান হলো পদ্মা সেতুর ২ কিলোমিটার

১৫০ ফুট দৈর্ঘ্যের ১৩তম স্প্যানটি মাওয়া প্রান্তের ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে। এতে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১ হাজার ৯শ’ ৫০ মিটার বা ২ কিলোমিটার।

শুক্রবার-২৪মে পিলারের কাছাকাছি নিয়ে যাওয়া হলেও নদীতে তীব্র স্রোত থাকায় নোঙর করা যাচ্ছিল না বলে স্প্যানটি বসানো সম্ভব হয়নি।তবে, শনিবার-২৫মে সকাল ৮ টা থেকে স্প্যান বসিয়ে দেয়ার কাজ শুরু করে সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

এ সময় সকাল ১০টার দিকে স্প্যানটি পিলারের ওপর পুরোপুরি বসানোর কাজ শেষ হয়।চলতি মাসের একেবারে শেষ দিকে আরেকটি স্প্যান বসানো হলে দুই কিলোমিটার ছাড়িয়ে যাবে পদ্মা সেতু।

১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার বসাতে জটিলতা তৈরি হওয়ায় কয়েক দফায় পেছানো হয় স্প্যান বসানোর তারিখ ।এখন পর্যন্ত পদ্মা সেতুতে স্থায়ী ১০টি স্প্যান ও দুটি অস্থায়ী স্প্যানসহ মোট ১৮শ মিটার দৃশ্যমান হয়েছে।

জাজিরাপ্রান্তে সেতুর ১৩৫০ মিটার ও মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর একটি স্প্যান অস্থায়ীভাবে বসানোয় সেতুর মোট ১৮০০ মিটার আগেই দৃশ্যমান আছে।

পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং জানায়, তারা মূলত সেতুর পিলার বা খুঁটি গড়ে তোলার কাজকে গুরুত্ব দিয়ে দেখছেন। এ কারণে এই কাজটি আগে শেষ করা হচ্ছে। স্প্যান বসানো পিয়ারের চেয়ে সহজ কাজ তাই আগে পিলার এবং পাইলিং কাজ শেষ করার চেষ্টা করছেন তারা।

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close