অন্যান্যবাংলাদেশবিএনপিরাজনীতি

দুর্নীতি-লুটপাটে ধ্বংসের মুখে কৃষি খাত: মির্জা ফখরুল

সরকারের লোকজনের দুর্নীতি আর লুটপাটের কারণে দেশের কৃষি আজ ধ্বংসের মুখে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।শনিবার সকালে,নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

তিনি অভিযোগ করেন কৃষকদের দুরবস্থার জন্য সরকারের ভুল নীতি দায়ী অথচ সরকার কৃষকের আন্দোলনের সঙ্গে বিএনপিকে জড়ানোর চেষ্টা করছে।

মির্জা ফখরুল বলেন,সরকারের লোকজনের দুর্নীতি আর লুটপাটের কারণে দেশের কৃষি আজ ধ্বংসের মুখে। মেগা প্রজেক্টে দুর্নীতির মতো কৃষি খাতেও দুর্নীতি করছে সরকার।

এ সময় উৎপাদিত ধান-চালের ১৫ শতাংশ মজুদ,সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা এবং কৃষকদের ভর্তুকি দেয়ার করার দাবি জানান তিনি। সেইসাথে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত ও কৃষিঋণ মওকুফ করারও দাবি জানান বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন,‘বোরো ধানের উৎপাদন হবে প্রায় ২কোটি মেট্রিক টন। আর সরকার সংগ্রহ করবে মাত্র ১৩লাখ টন,যা উৎপাদনের মাত্র ৬.৫ শতাংশ।ধান অথবা চাল সংগ্রহের পরিমাণ কমপক্ষে বোরো উৎপাদনের ১৫ শতাংশ করার আহ্বান জানান।’

সরকার ধান- চাল সংগ্রহের মাধ্যমে দলীয় ব্যবসায়ীরা চাল কল মালিকদের মুনাফা পাইয়ে দিচ্ছে দাবি করে বিএনপির মহাসচিব বলেন,‘বাজার থেকে কম দামে ধান কিনে চাল কল মালিকরা চাল তৈরি করে সরকারের কাছে বিক্রি করে প্রতি কেজিতে মুনাফা করছে ১০ টাকা। আর কৃষক উৎপাদিত ধান বাজারে বিক্রি করে প্রতি কেজিতে লোকসান গুনছে ১০- ১২ টাকা।’

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close