বাংলাদেশ

চলতি মাসেই চালু হবে ই-পাসপোর্ট

চলতি মাসেই ই-পাসপোর্ট বা ইলেকট্রনিক পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরএফ এর নবনির্বাচিত কমিটির নেতাদের সঙ্গে মতবিনিময় করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এসময় এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন  বলেন,  ই-পাসপোর্ট প্রদানের সকল প্রস্তুতি শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়সাপেক্ষে জুলাইয়ের যে কোনো সময়ে ই-পাসপোর্ট বা ইলেকট্রনিক পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হবে বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইতোমধ্যে দুই কোটি ৬০ লাখ মানুষের হাতে এমআরপি পাসপোর্ট তুলে দেওয়া হয়েছে। ই-পাসপোর্ট সারা বিশ্বে একটি নতুন প্রযুক্তি। জার্মানির একটি খ্যাতনামা প্রতিষ্ঠান ই-পাসপোর্ট ও ই-গেট নিয়ে কাজ করছে। তারা সব ধরনের কাজ গুছিয়ে এনেছেন। এটা প্রায় রেডি হয়ে এসেছে।

তিনি বলেন,সামাজিক অবক্ষয়ের কারণে খুন-ধর্ষণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের মত ঘটনা বাড়ছে।  তবে এক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।  নির্ভুল চার্জশিট তৈরির ব্যাপারে পুলিশকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলাটিভি/ রিয়েল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close