অন্যান্যদেশবাংলাবাংলাদেশ

সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ,খুচরা দাম সাধারনের নাগালের বাইরে

 

সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মাছ ধরার প্রতিটি ট্রলার ইলিশে বোঝাই হয়ে সাগর থেকে ফিরে আসছে চট্টগ্রাম ফিশারি ঘাটে।  জমছে ইলিশের পাহাড় , কিন্তু খুচরা বাজারে এই ইলিশের দাম এখনো সাধারণের নাগালের বাইরে।

এক কেজি ওজনের ইলিশ মাছ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১ হাজার টাকা থেকে ১ হাজার ১শ’ টাকায়। ৪০০/৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজিও ৫শ’ থেকে ৬শ’ টাকা। আড়াইশ থেকে ৩০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৩শ’ টাকা কেজি দরে।

জেলেরা সমুদ্র থেকে প্রচুর পরিমাণে ইলিশ শিকার করে আনছেন। কিন্তু তারা এই ইলিশের উপযুক্ত দাম না পাচ্ছেন না। অন্যদিকে খুচরা বাজারে সাধারণ ক্রেতাকে বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে। জেলেদের কাছ থেকে ইলিশ কিনে নেয়ার পর মধ্যস্বত্বভোগী ব্যবসায়ী চক্র বড় অঙ্কের মুনাফা হাতিয়ে নিচ্ছে।

নগরীর কাট্টলি এলাকার সমুদ্র তীর এবং আনন্দবাজার এলাকায় জেলেদের কাছ থেকে প্রতি মণ ইলিশ কেনা হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকা দামে। ৬শ থেকে ৬২৫ টাকা কেজি দরে পাইকারি কিনে এনে এসব ইলিশ খুচরা বাজারে বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে। প্রতি কেজি ১শ’ থেকে ১২শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এসব ইলিশ।

সাগরে এখন প্রচুর ইলিশ ধরা পড়ছে। জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ইলিশ। ঘাটে এসে পাইকারদের কাছে মূহুর্তেই বিক্রি হয়ে যায় সব মাছ। বড় সাইজের প্রতি মণ ইলিশের মূল্য ২০ থেকে ২৫ হাজারের মধ্যেই। ছোট সাইজের ইলিশ ৮ হাজার থেকে শুরু করে ১২ হাজার টাকা মণ বিক্রি হচ্ছে।

বড় ইলিশের কেজি ৯শ’ থেকে ১২শ’ টাকা। জাটকা ইলিশ বিক্রি হচ্ছে ২শ’ টাকা কেজি দরে। এই ক্রেতা জানান, সমুদ্রে বিপুল ইলিশ ধরা পরার খবর জানলেও এর খুচরা মূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close