আওয়ামী লীগরাজনীতি

‘বায়ু দূষণ রোধে রাস্তায় পানি ছিটানোর অনুরোধ’

বায়ু দূষণ রোধে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনকে প্রতিদিন সকাল ও দুপুরে গুরুত্বপূর্ণ রাস্তায় পানি ছিটানোর অনুরোধ জানিয়েছে বন ও পরিবেশ মন্ত্রণালয়। সোমবার বিকেলে সচিবালয়ের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের শুরুতে এ কথা জানান, বন ও পরিবেশমন্ত্রী মো: শাহাব উদ্দিন।

এসময় তিনি আরো জানান, দূষণরোধে ইটভাটা থেকে পরিবেশ দূষণকারী পদার্থের নির্গমন বন্ধ নিশ্চিত করা হবে।

বৈশ্বিক বায়ুদূষণের ঝুঁকিবিষয়ক প্রতিবেদন ‘দ্য স্টেট অব গ্লোবাল এয়ার-২০১৯’ এর তথ্য অনুযায়ী, বায়ুদূষণজনিত রোগে শুধু ২০১৭ সালে বাংলাদেশে ১ লাখ ২৩ হাজার মানুষ মারা গেছে। আর, বিশ্বের বায়ুমান পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এয়ারভিজ্যুয়ালের ‘বিশ্ব বায়ুমান প্রতিবেদন ২০১৮’ অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বায়ুদূষণের কবলে থাকা রাজধানী শহরগুলোর তালিকায় ঢাকার অবস্থান দ্বিতীয়।

সবশেষ গতকাল রোববার দিল্লিকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় স্থান করে নিলো রাজধানী ঢাকা। এ অবস্থায় বায়ুদুষণরোধে করণীয় ঠিক করতে বিকালে সচিবালয়ের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়।

এতে বন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, তার মন্ত্রণালয়ের একার পক্ষে এ দুষণ রোধ করা সম্ভব নয়। প্রয়োজন সম্মিলিত উদ্যোগ। এসময় মন্ত্রী আরো বলেন, চলমান বিভিন্ন উন্নয়ন কার্যক্রম নগরীর বায়ু দূষণের অন্যতম কারণ। এজন্য সেবাসংস্থাগুলোকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

এছাড়া, ইটভাটায় পরিবেশ দূষণকারী পদার্থের নির্গমন বন্ধ করার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close