ঐক্যফ্রন্টরাজনীতি

‘কালো টাকায় অসুস্থ রাজনীতি, মুক্তিযুদ্ধের চেতনায় মুক্ত হবে গণতন্ত্র’

‘মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে নিয়ে গণতন্ত্রকে মুক্ত করবো’ বলে মন্তব্য করেছেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল। অপর এক বক্তব্যে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেন, ‘কালো টাকার কারণে দেশের রাজনীতি এখন অসুস্থ’। ১৬ ডিসেম্বর (সোমবার) সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তারা একথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, আমরা আজকের এই দিনে শপথ গ্রহণ করছি, যে চেতনার ভিত্তিতে আমরা মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করেছিলাম, সেই চেতনাকে সামনে নিয়ে সমস্ত জনগণকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্রকে মুক্ত করবো, দেশনেত্রীকে মুক্ত করবো।

মির্জা ফখরুল বলেন, এই দেশে আজ মানুষের কোনো অধিকার নেই, ঠোঁটের অধিকার নেই। সমস্ত গণতান্ত্রিক অধিকারগুলো হরণ করা হয়েছে। এমনকি মানুষের ন্যূনতম মৌলিক অধিকারগুলোও আজ হরণ করা হয়েছে। আমরা ৯ মাস যুদ্ধ করে আজকের এই দিনে একটি স্বাধীন ভূখণ্ড পেয়েছিলাম।

এই যুদ্ধের মূল চেতনা ছিল গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা। কিন্তু দুর্ভাগ্যের কথা আজ ৪৮ বছর পরে এই দেশ সম্পূর্ণভাবে গণতন্ত্রবিহীন হয়ে পড়েছে।

অন্যদিকে, ড. কামাল হোসেন বলেন, টাকার কাছে সুস্থ রাজনীতি এখন অসুস্থ রাজনীতিতে পরিণত হয়েছে। টাকার বিনিময় এখন ভোট কেনা হচ্ছে, নিয়োগ দেয়া হচ্ছে। কালো টাকা বর্তমানে একটা অভিশাপ হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, একাত্তরের অসম্ভবকে আমরা সম্ভব করেছিলাম। এখন দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার পূর্বশর্ত হলো ঐক্য, জনগণের ঐক্য। আমাদের সবচেয়ে বড় অর্জন হলো স্বাধীনতা। জনগণের ঐক্যের শক্তিতে যেটা অর্জন করলাম।

স্বাধীনতা অর্জনের পরে আমাদের কী কী লক্ষ্য, আমরা কী ধরনের সমাজ চাই, সমাজ পরিবর্তন চাই, ব্যবধান আছে ধনী এবং গরীবের মধ্যে, তা থেকে যদি আমরা মুক্ত করতে চাই সমাজকে, তাহলে সবাইকে এক হতে হবে।

আমরা যদি বিভক্ত হয়ে থাকি, তাহলে যারা শোষণ করতে চায়, দুর্নীতি করতে চায়, তারা সুযোগ পেয়ে যায়। এগুলোকে মোকাবিলা করতে হলে জাতীয় ঐক্যের প্রয়োজন আছে বলে মন্তব্য করেছেন ড. কামাল হোসেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close