বিশ্ববাংলা

ভাগ্য ফেরাতে বিলেতে গিয়ে ফিরলেন যৌন অপরাধী হয়ে

যুক্তরাজ্যের হোম অফিসের ভুলের খেসারত দিচ্ছেন, বাংলাদেশি শেফ সাইফুল ইসলাম। বৈধভাবে বিলেতে গিয়ে শেষ পর্যন্ত যৌন অপরাধী হয়ে দেশে ফিরতে হচ্ছে তাকে। যদিও ভুলের খেসারত হিসেবে হোম অফিস দুঃখ প্রকাশের পাশাপাশি, ৫ হাজার পাউন্ড ক্ষতিপুরণ দিয়েছে। কিন্তু সাইফুল ইসলামকে যুক্তরাজ্যে অবস্থানের অনুমতি দেয়নি দশটির আদালত।

জানা গেছে, সাইফুল ইসলাম একটি রেস্তোরাঁয় কাজের বৈধ পারমিট নিয়ে ২০০৩ সালে ব্রিটেনে যান। রেস্তোরাঁর মালিক বেতন আটকে রাখার পাশাপাশি দিনে অন্তত ১৮ ঘণ্টার বেশি কাজ করার জন্য চাপ দিতেন তাকে।

২০০৫ সালে পুলিশ এবং হোম অফিসকে বিষয়টি অবহিত করেন তিনি। হোম অফিস তাকে ভিন্ন মালিকের অধীনে কাজ করার সুযোগ দিলেও, ভুল একটি অভিযোগে তাকে দেশে ফেরত পাঠানোর হুমকি দেয়।

আদালত জানায়,অন্য তিন জন যৌন অপরাধীর ফাইলের সঙ্গে শেফ সাইফুল ইসলামের ফাইল মিশিয়ে ফেলে, তাকে যৌন অপরাধী বানিয়ে ২০০৫ সালে তার ভিসার মেয়াদ কমিয়ে ফেলে হোম অফিস।

এদিকে, সাইফুল ইসলাম হোম অফিসের অভিযোগ অস্বীকার করে, যুক্তরাজ্যে কাজের এবং থাকার বৈধ কাগজপত্র আছে, তা আদালতে প্রমাণের জন্য, গত এক দশক ধরে চেষ্টা করে আসছেন। ২০১৮ সালে তার বিরুদ্ধে আনা অপরাধের মামলাটি শেষ করার নির্দেশ দেয় আদালত।

পরে হোম অফিস ইমেইলে ভুলবশত তাকে যৌন অপরাধী হিসেবে তালিকাভুক্ত করায় ক্ষমা প্রার্থনা করে এবং পুলিশের কম্পিউটারে সাইফুলের ফাইল অন্য অপরাধীদের ফাইলের সঙ্গে মিশে যাওয়ায়, এ অবস্থা হয়েছে বলে স্বীকার করে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close