মুজিববর্ষ

ঢাকা বাণিজ্য মেলায় ‘বঙ্গবন্ধুর সঙ্গে’ সেলফি তোলার সুযোগ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থীদের নজর কাড়ছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এখানে তুলে ধরা হয়েছে স্বাধীনতা অর্জনে জাতির জনকের আত্মত্যাগ ও সংগ্রামের সচিত্র ইতিহাস।

আয়োজক সংস্থা ইপিবি বলছে, শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার প্যাভিলিয়নের আকার ও আয়োজনে ভিন্নতা আনা হয়েছে। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার মূল ফটক দিয়ে প্রবেশ করে খানিকটা এগোলেই ডানদিকে চোখে পড়বে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। দেয়ালজুড়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া খোকার কয়েক দশকের আন্দোলন, সংগ্রাম আর রাজনৈতিক পথ পরিক্রমায় বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হয়ে ওঠার বয়ান। আর তা জানতেই ভিড় করছেন সব বয়সী দর্শনার্থী।

তারা বলেন, এখানে এসে অনেক ইতিহাস জানতে পারছি। বঙ্গবন্ধু সম্পর্কেও জানতে পারছি।  শুধু বঙ্গবন্ধু ও স্বাধীনতা সংগ্রামের স্থিরচিত্র বা বর্ণনাই নয়, প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বঙ্গবন্ধুর আত্মজীবনী, কারাগারের রোজনামচা, গ্রাফিক নভেল ছোটদের মুজিবসহ বিভিন্ন ঐতিহাসিক বই। প্যাভিলিয়নের একজন জানান, সবচেয়ে বেশি আকর্ষণ বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনী নিয়ে। বাচ্চাদের জন্য রাখা বইগুলোও নজর কেড়েছে অনেকের।

প্যাভিলিয়নে বড় পর্দায় শেখ মুজিবের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণসহ দেখানো হচ্ছে বিভিন্ন সময়ের তথ্যচিত্র। আছে অ্যাপের মাধ্যমে ত্রিমাত্রিক মুজিবের সঙ্গে রিয়েল লাইফ সেলফি তোলার ব্যবস্থাও । এ প্রসঙ্গে ইপিবির প্রধান নির্বাহী ফাতিমা ইয়াসমিন বলেন, বাচ্চারা যেন আমাদের ইতিহাস ও উন্নয়ন জানতে পারে সে ব্যবস্থা রাখা হয়েছে।

অর্থনৈতিক বৈষম্য দূর করে আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতির জনক দেখেছিলেন, সেই সোনার বাংলা বিনির্মাণে কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া উন্নয়ন কার্যক্রমও তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়নে।

সংশ্লিষ্ট খবর

Back to top button