বিশ্ববাংলা

খন্ডকালীন চাকুরীর সুযোগ পেলো বিদেশি শিক্ষার্থীরা

রাশিয়ায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা এখন থেকে খন্ডকালীন চাকুরীর সুযোগ পাবেন। সম্প্রতি এমন একটি আইন সংসদে পাস হওয়ায়, দেশটির বিভিন্ন শহরে অবস্থানরত বিদেশি শিক্ষার্থীদের মাঝে আনন্দের বন্যা বইছে।

রাশিয়াতে পড়তে যাওয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য খন্ডকালীন কাজের সুযোগ ছিল না। এতে, শিক্ষাজীবন সফলভাবে শেষ করতে অর্থনৈতিক কষ্টে পড়তে হতো তাদের। অনেকের পক্ষেই অভিভাবকের কাছ থেকে টাকা আনা সম্ভব ছিল না। এই বিষয়টি ভাবিয়ে তোলে আদর্শ শিক্ষকের সন্তান আলমগীর জলিলকে।

ছাত্রবান্ধব এই আইনটি পাসের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছিলেন তিনি। আলমগীর জলিল অ্যালামনাই অ্যান্ড ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন অব পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি রাশিয়ার কাউন্সিল চেয়ারম্যান। বিশ্ববিদ্যালয়টিতে ১৫৮ দেশের ছেলেমেয়েরা পড়াশোনা করছেন।

দেশটিতে যেমন খণ্ডকালীন চাকুরীর সুযোগ দিয়েছে,তেমনি কর্মসংস্থানের সংকট রয়েছে বলেও জানান, আলমগীর জলিল।  যারা নতুন স্টুডেন্ট ভিসায় দেশটিতে যেতে চাচ্ছেন তাদের প্রতি তিনি আহবান জানান, ভালমত জেনেশুনে যাওয়ার জন্য।

গত বছরের ১৮ এপ্রিল এক আলোচনা সভায় তার সংগঠনের পক্ষ থেকে আলমগীর জলিল সেখানে কথা বলার সুযোগ পান, ওই সভায় তিনি রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের খন্ডকালীন কাজের সমস্যার কথা উপস্থিত সকলের দৃষ্টি আকর্ষণ করেন। সবাই বিষয়টিকে গুরুত্ব দেন এবং শেষে প্রস্তাবটি সব ধাপ পার করে।

গত নভেম্বরে প্রস্তাবটি পার্লামেন্টে উত্থাপিত হওয়ার পর, চলতি বছরের ২৩ জানুয়ারি আইন আকারে গৃহীত হয়। এই আইনের মাধ্যমে এখন থেকে রাশিয়ায় অধ্যয়নরত সকল বিদেশী শিক্ষার্থী খন্ডকালীন কাজের সুযোগ পাবেন। আইনটি পাশ হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন সেখানকার বাংলাদেশি শিক্ষার্থীরা।

খন্ডকালীন কাজের মাধ্যমে এখন থেকে প্রবাসী শিক্ষার্থীরা অর্থনৈতিক কষ্ট থেকে যেমন মুক্তি পাবেন তেমনি নিজেদের পড়াশোনাসহ আনুষঙ্গিক ব্যয় নিজেরাই বহন করতে পারবেন।

আবু মুসা, রাশিয়া প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button