বিশ্ববাংলা

দেশে ফিরতে চান মালয়েশিয়ায় অধ্যয়নরত ৬ হাজার শিক্ষার্থী

মালয়েশিয়ায় অধ্যয়নরত ৬ হাজার বাংলাদেশি শিক্ষার্থী দেশে ফিরতে চান। নভেল করোনার প্রাদুর্ভাব রোধে মালয়েশিয়া জুড়ে গত ১৮ মার্চ থেকে লকডাউন চলছে। গত শুক্রবার এই লকডাউনের সময়সীমা ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে, দেশটির সরকার।

এ পরিস্থিতিতে চরম উদ্বেগ ও উৎকণ্ঠায় দিন কাটছে দেশটির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত, ৬ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থীর। তাদের অনেকেই এখন দেশে ফিরতে চাইছেন। এজন্য বাংলাদেশি শিক্ষার্থীরা কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনসহ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ হস্তক্ষেপ চেয়েছেন তারা।

জানা গেছে, ইতোমধ্যে দেশটির সকল শিক্ষাপ্রতিষ্ঠান জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। ক্যাম্পাসের আশপাশের দোকানপাট বন্ধ হওয়ায়, অসুবিধায় পড়েছেন শিক্ষার্থীরা। এ কারণে অনেক শিক্ষার্থীই দেশে ফিরতে চান। কিন্তু লকডাউন ও বিমান চলাচলে নিষেধাজ্ঞার কারণে তারা দেশে ফিরতে পারছেন না।

তাই বিশেষ বিমানের ব্যবস্থা করার জন্য হাইকমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন, শিক্ষার্থীরা। এদিকে গত বৃহস্পতিবার, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যখনই পরিস্থিতি তৈরি হবে, তখনই বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনা হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close