খেলাধুলাফুটবল

বাংলাদেশের হার: দায় এড়াতে পারে না বাফুফে

কাতারে লজ্জাজনক হারের দায় এড়াতে পারে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন। একসময়ে গণমানুষের প্রাণের খেলা ফুটবল হারিয়ে গেছে দুর্নীতি আর অব্যবস্থাপনায়। আজকের ফুটবল ফেডারেশন আকন্ট দুর্নীতি আর সাংগঠনিক অদক্ষতায় ভরপুর। যার প্রমাণ মেলেছে এমন লজ্জাজনক হারের মাধ্যমে।

বাংলাদেশ ফুটবলের কঠিন দুরবস্থার মধ্যে ২০০৯ সালে কাজী সালাহ উদ্দিনকে দায়িত্ব দেয়া হয়েছিল, যাতে ফুটবলের নতুন  আশার সূচনা হয়। তখন বাংলাদেশের ফিফা র‌্যাংকিং ছিল ১৬৫, ১২ বছর পরে সেই র‌্যাকিং এসে দাড়িয়েছে ১৮৪।

কাজী সালাহউদ্দিন তার দায়িত্ব গ্রহনের শুরুতে কোটি টাকার সুপার কাপ আয়োজন করে সাড়া ফেলেছিলেন ঠিকই। ২০১১ সালে আর্জেন্টিনা ও নাইজেরিয়ার ফুটবল দলকে ঢাকায় নিয়ে এসেছিলেন। আদতে এসব কার্যকলাপ দেশের ফুটবলে তেমন ইতিবাচক ভূমিকা রাখতে পারেনি। ঢাকার বাইরে ফুটবল খেলার প্রতিযোগিতা চলমান থাকলেও তৃণমূল পর্যায়ে খেলা খুব একটা হয়নি।

একসময়ে গণমানুষের প্রাণের খেলা ফুটবল হারিয়ে গেছে দুর্নীতি আর অব্যবস্থাপনায়। অভিযোগ উঠেছে আজকের ফুটবল ফেডারেশন আকন্ট দুর্নীতি আর সাংগঠনিক অদক্ষতায় ভরপুর। এমন অবস্থায় বিশ্বকাপ ফুটবল ২০২২ এর বাছাই পর্বে কাতারের বিরুদ্ধে বাংলাদেশ দলের হারটি ছিল অত্যন্ত লজ্জাজনকভাবে।

শক্তিশালী কাতারকে একটুও পরীক্ষায় ফেলতে পারেনি বাংলাদেশ। গতিময় আর গোছানো ফুটবল খেলে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচে বাংলাদেশকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে স্বাগতিক কাতার।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে রয়েছে নানা রকমের অব্যবস্থাপনা ও আর্থিক অনিয়মের অভিযোগ। এমনকি ফেডারেশনের কর্মকর্তারা প্রতারণামূলক ভাবে বিদেশি ফুটবল এসোসিয়েশনের কাছ থেকে তথ্য সংগ্রহ করে নিজেদের স্বার্থে ব্যবহারেরও অভিযোগ পাওয়া গেছে।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button