অর্থনীতিবিশ্ব বানিজ্যবিশ্ববাংলা

বাংলাদেশী ফল ও সবজি দিয়ে আরব আমিরাতে গড়ে তুলেছেন ব্যবসা প্রতিষ্ঠান

বাংলাদেশ থেকে ফল ও সবজি আমদানি করে গড়ে তুলেছেন এক বিশাল  বাণিজ্য সম্ভার আল আবির ফ্রুটস এন্ড ভেজিটেবল মার্কেট।  চট্টগ্রামের ছেলে এই সফল ব্যবসায়ী মোঃ নজরুল ইসলাম বিদেশের মাটিতে প্রবাসী বাংলাদেশীদের কর্মসংস্থান বাড়াতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন গত ২০ বছর ধরে।  পাশাপাশি দেশীয় পণ্য বিদেশের বাজারে পরিচিত করতেও অবিরত চেষ্টা করে যাচ্ছেন এই প্রবাসী বাংলাদেশী।

চট্টগ্রামের রাউজান এলাকার মৃত হাজী মনিরুজ্জামানের ছেলে মোঃ নজরুল ইসলাম।  পৈতৃক ব্যবসার হাল ধরতে হবে সে উদ্দেশ্যে ১৯৯১ সালে পাড়ি জমান সংযুক্ত আরব আমিরাতে।  কর্মজীবন শুরু করেন বাবার প্রতিষ্ঠিত আমিরাতের ডেরা দুবাই হামিরিয়া ফ্রুট এন্ড ভেজিটেবল মার্কেটে।

বাংলাদেশি ব্যবসায়ীদের মধ্যে নিজের অবস্থান তৈরি করতে কঠোর পরিশ্রম আর নিষ্ঠার সাথে গড়ে তোলেন নিজস্ব বেশ কিছু প্রতিষ্ঠান।  এর মধ্যে হাজী মনিরুজ্জামান ফুডস্টাফ ট্রেডিং এল এল সি এবং নুর মনির ট্রেডিং এল এল সি অন্যতম।

বাংলাদেশ থেকে ফল ও সবজি আমদানিকারক এই সফল ব্যবসায়ী দেশটিতে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন প্রায় অর্ধশত বাংলাদেশির।  শুধু কর্মক্ষেত্রেই নয়, দেশীয় পণ্য আমদানি করে বাংলাদেশের অর্থনীতির চাকা ঘোরাতেও বিশেষ অবদান রাখছেন এই প্রবাসী বাংলাদেশী।

প্রবাসী বাংলাদেশিদের জন্য সুযোগ সুবিধা বৃদ্ধির পাশাপাশি বিদেশে কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি করে আরো বেশি কর্মসংস্থানের সুযোগ বাড়াতে সরকারের সহায়তা চান এ উদ্যোক্তা।

রাউজান সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি এবং আল আবির বিজনেস অ্যাসোসিয়েশনের সহসভাপতি মোঃ নজরুল ইসলাম আমিরাতের বাংলাদেশ কমিউনিটিতেও বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে যুক্ত রয়েছেন।

বাংলাটিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button