বাংলাদেশস্বাস্থ্য

করোনায় মোট মৃত্যুর এক চতুর্থাংশই জুলাই মাসে

দেশে করোনায় এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ মারা গেছেন যার এক চতুর্থাংশের বেশি মৃত্যু হয়েছে কেবল এই জুলাই মাসে। আর প্রতিদিনই যেভাবে নতুন আক্রান্ত বাড়ছে, তা চিন্তার ভাঁজ ফেলেছে সবার মনেই।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যু হয় গত বছরের ১৮ মার্চ। সে মাসে মোট মৃত্যু হয়েছিল মাত্র ৫ জন রোগীর। এরপর এপ্রিলে ১৬৩, মে মাসে ৪৮২, জুনে এক হাজার ১৯৭, আগস্টে এক হাজার ১৭০, সেপ্টেম্বর ৯৭০, অক্টোবর ৬৭২, নভেম্বর ৭২১ এবং ডিসেম্বর মাসে মারা যায় ৯১৫ জন।

এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত মারা গেছেন প্রায় সাড়ে ১২ হাজার করোনারোগি। যার মধ্যে জানুয়ারিতে ৫৬৮, ফেব্রুয়ারিতে ২৮১, মার্চে ৬৩৮, এপ্রিলে দুই হাজার ২০৪, মে মাসে এক হাজার ১৬৯, জুনে মারা গেছে এক হাজার ৮৮৪ জন। আর শুধুমাত্র জুলাই মাসেই মারা গেছে সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে সম্প্রতি দেশে যে উচ্চহারে করোনা আক্রান্ত ও শনাক্ত হচ্ছে তা নিয়ে উদ্বিগ্ন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশেষ করে গত ঈদযাত্রা এবং কোরবানীর পশুর হাটে অনিয়ন্ত্রিত জনসমাগমে যেভাবে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হয়েছে, তাতে করে আগস্ট মাস পর্যন্ত মৃত্যুর হার বাড়ার আশংকা করা হচ্ছে।

করোনার এই ভয়াবহতা কমিয়ে নিয়ে আসতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনরকম বিকল্প নেই বলছেন বিশেষজ্ঞরা। একই সাথে মহামারি নিয়ন্ত্রণে শুধুমাত্র বিধিনিষেধই যথেষ্ট নয়, প্রয়োজন সকলের দায়িত্বশীল আচরণ।

বাংলাটিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button