fbpx
আন্তর্জাতিকঅপরাধআইন-বিচার

কাবুল বিমানবন্দরে আইএসের হামলার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানের ক্ষমতা তালেবানর নেয়ার পরই আফগানদের মধ্যে দেশত্যাগের হিড়িক পড়েছে। এবং জটিল হচ্ছে পরিস্থিতি, চলছে কূটনীতিকসহ বিদেশি নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজও। এই পরিস্থিতিতে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর হামলার আশঙ্কার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার ২২ আগস্ট এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। কাবুল বিমানবন্দরে সম্ভাব্য হামলার বিষয়ে একটি নিরাপত্তা সতর্কতাও জারি করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, আইএসের আফগানিস্তান শাখা এই হামলা চালাতে পারে। আর তাই আফগান ভূখণ্ডে অবস্থান করা মার্কিন নাগরিকদেরকে আপাতত কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর এড়িয়ে চলার পরামর্শও দিয়েছে দেশটি।

কাবুল বিমানবন্দরের গেটের বাইরে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির কারণে সংশ্লিষ্ট এলাকা থেকে মার্কিন নাগরিকদের দূরে থাকতে নির্দেশ দেওয়া হলো। এতে আরও বলা হয়েছে, কেবল যেসব ব্যক্তিকে মার্কিন সরকারের প্রতিনিধি ভ্রমণের জন্য অনুমোদন দেবেন, তারাই কাবুল বিমানবন্দরে যেতে পারবেন।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, আফগান পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে এবং মার্কিন নাগরিকসহ আটকে পড়াদের সরিয়ে নিতে বিকল্প রুট খোঁজা হচ্ছে।

এদিকে সরকারি কর্মীদের কাজ চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেও তাদের অফিসে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তালেবানের বিরুদ্ধে। ছয় দিন আগে তালেবান ক্ষমতা দখল করার পর থেকে সরকারি ভবন, ব্যাংক, স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলো অনেকাংশে বন্ধ রয়েছে।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button