fbpx
খেলাধুলাক্রিকেট

নিউজিল্যান্ড কে হারালে কেমন হবে টাইগারদের র‍্যাঙ্কিং?

আগামী ১ সেপ্টেম্বর থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ শুরু করবে বাংলাদেশ। সিরিজের পরের চারটি ম্যাচ হবে যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সিরিজের সবগুলো ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে।

এই সিরিজে সাফল্য পেলে র‍্যাঙ্কিংয়ে উন্নতির দারুণ সুযোগ মাহমুদউল্লাহর দলের সামনে। কিউইদের  হোয়াইটওয়াশ করতে পারলে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে উঠতে পারবে লাল-সবুজের দল।

২৩৪ রেটিং নিয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান দশম। বাংলাদেশ আসন্ন সিরেজ ৫-০ ব্যবধানে জিততে পারলে র‍্যাঙ্কিংয়ে  দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে টপকে যেতে পারবে।

তাই শীর্ষ পাঁচে জায়গা পেতে হলে ব্ল্যাক ক্যাপদের হোয়াইটওয়াশ করতে হবে। নিউজিল্যান্ডের বিপক্ষে সব ম্যাচ জিতলে  বাংলাদেশের  রেটিং হবে ২৪৮।

দেশের মাটিতে সদ্যই অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষেও ৪-১ ব্যবধানে সিরিজ জিতলে র‍্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে উঠবে বাংলাদেশ। টাইগারদের রেটিং হবে ২৪৪।

আর যদি ৩-২ ব্যবধানে সিরিজ জিতে তবে ২৪১ রেটিং নিয়ে ষষ্ঠস্থানে উঠবে টাইগাররা।

২০১৩ সালের পর এই প্রথম বাংলাদেশ সফরে আসছে নিউজিল্যান্ড। ঘরের মাঠে মাত্র একবার কিউইদের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। ২০১৩ সালে ম্যাচে ১৫ রানে হারে টাইগাররা।

টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত দশবার নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। সবগুলোতেই হেরেছে টাইগাররা। এবার এবার জেতার লক্ষ্যেই নামবে দারুণ ফর্মে থাকা বাংলাদেশ দল।

আগামী ২৪ আগস্ট ঢাকায় আসবে নিউজিল্যান্ড। এরপর হোটেল রুমে তিনদিনের কোয়ারেন্টিনে থাকবে তারা। পরবর্তীতে অনুশীলনে মাঠে নামবে কিউইরা।

তবে, নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার কলিন ডি গ্র্যান্ডহোম এবং ফিন অ্যালেন ঢাকায় এসেছেন এরই মধ্যে । দুই ক্রিকেটার ইংল্যান্ডে হান্ড্রেড টুর্নামেন্টে খেলছিলেন। কিন্তু সিরিজ এগিয়ে আসায় নিউজিল্যান্ড যাবার পরিবর্তে ইংল্যান্ড থেকে সোজা বাংলাদেশে এসেছেন তাঁরা।

বাংলাটিভি/নিহান

সংশ্লিষ্ট খবর

Back to top button