fbpx
বাংলাদেশসরকার

মহামারিকালে প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

দুই সপ্তাহের সফরে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাপী করোনা মহামারি ভাইরাস ছড়িয়ে পড়ার পর এটাই প্রথম প্রধানমন্ত্রীর বিদেশ সফর।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে (ইউএনজিএ) যোগ দিতে ঢাকা ছাড়বেন তিনি। এরই মধ্যে সফরের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের সফরে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড হয়ে নিউইয়র্ক যাবেন। ফিনল্যান্ডে যাত্রা বিরতি থাকবে তার। করোনা মহমারির মধ্যে এবার প্রধানমন্ত্রীর নিউইয়র্কের সফর হবে সংক্ষিপ্ত এবং সফরসঙ্গীও হবে কম।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এ বিষয়ে বিকেলে পররাষ্ট্রমন্ত্রী তার দপ্তরে ব্রিফিং করা হবে বলে জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সূচি অনুযায়ী- শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দেশত্যাগের পর ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ১৭-১৮ সেপ্টেম্বর যাত্রা বিরতি করবেন প্রধানমন্ত্রী। ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন তিনি। ১৯-২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্কে অবস্থান করবেন এবং ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন।

নিউইয়র্কে সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসি সফর করবেন। সেখানে তিনি ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবেন। পরে ৩০ সেপ্টেম্বর শেখ হাসিনা ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন। ফিনল্যান্ডে যাত্রা বিরতির পর ১ অক্টোবর তিনি দেশে ফিরবেন।

বাংলাটিভি/ সাকিব

সংশ্লিষ্ট খবর

Back to top button