দেশবাংলা

চট্টগ্রামের ফটিকছড়িতে শখের বসে বিদেশি ফল চাষ করে সফল এক ইউপি সদস্য

চট্টগ্রামের ফটিকছড়িতে শখের বসেই মাছ,ড্রাগন,রাবারসহ মাল্টা চাষ করে সফল হয়েছেন এক ইউপি সদস্য। জনপ্রতিনিধির হওয়ার সুবাদে প্রয়োজনীয় নাগরিক সেবা দেয়ার পাশাপাশি, নিজের কৃষি খামারেও মনোযোগি তিনি। পৈত্রিক পুকুরে প্রথমে মৎস্য চাষ এবং পরে রাবার চাষে সফলতা অর্জনের পর শুরু করেন রাবার, ড্রাগন ও সুসাদু মাল্টা চাষ। তাকে দেখে অনুপ্রাণিত হচ্ছেন এলাকার অন্যরাও।

চট্টগ্রামের ফটিকছড়ির নিচিন্তা গ্রামের বাসিন্দা সুব্রত দে একজন জনপ্রতিনিধি। কৃষিজীবি পিতার অনুপ্রেরনায় কৃষির প্রতি প্রবল আগ্রহ থেকে ২০১৭ সালে শুরু করেন মাছ চাষ।  এতে সফলতা আসার পর ২০১৫ সালে দেড় একর জমিতে মাল্টা, দুই একর জমিতে রাবার এবং ড্রাগন চাষ করেন। প্রতি বছর প্রায় ১৫ লাখ টাকার মাছ এবং মাল্টা বিক্রি করেন সুব্রত। কয়েকমাস পর বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে ড্রাগন এবং রাবারও।

শুধু মাছ,মাল্টা ড্রাগন বা রাবারই নয় তার বাগানে আর আছে কমলা, আপেলকুল, পেয়ারা, পেঁপে, কলা,জামবুরাসহ নানা বিদেশী সুসাদু ফল। যা দেখে অভিভুত স্থানীয় বাসিন্দারাও।এসব ফল চাষে কৃষকদেরকে নানাভাবে উৎসাহিত করা হচ্ছে বলে জানান এই কৃষিবিদ।

যুবসমাজকে উপযুক্ত প্রশিক্ষনের মাধ্যমে, কৃষিকাজে উৎসাহিত করা গেলে আত্মকর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি এ খাতে আমদানি নির্ভরতা কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বাংলাটিভি/নিউজ ডেস্ক/ শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button