fbpx
ক্রিকেটখেলাধুলা

শচীন টেন্ডুলকারের পঞ্চাশতম জন্মদিন আজ

ক্রিকেটের বরপুত্র শচীন টেন্ডুলকারের পঞ্চাশতম জন্মদিন আজ। শচীন টেন্ডুলকার নামে বিশ্বজুড়ে পরিচিত হলেও তার পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার। ১৯৭৩ সালের ২৪শে এপ্রিল মুম্বাইয়ের মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন শচীন টেন্ডুলকার। তার পিতা রমেশ টেন্ডুলকার ও মা রজনী টেন্ডুলকার।

টেস্ট ক্রিকেট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় সর্বোচ্চসংখ্যক শতকের অধিকারীসহ বেশ কিছু বিশ্বরেকর্ড রয়েছে তার ঝুলিতে। তিনি প্রথম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলা ও টেস্ট ক্রিকেট ম্যাচ মিলিয়ে শততম শতক করেন।

মোট ৬টি বিশ্বকাপ খেলেছেন শচীন। প্রথম ৫টি বিশ্বকাপে খালি হাতে ফিরতে হয়েছে এই কিংবদন্তি ব্যাটারকে। তবে ২০১১ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপা জিতে আক্ষেপ ঘোচে ক্রিকেট ঈশ্বরের। এরপর ২০১৩ সালে ক্রিকেটকে বিদায় বলেন তিনি।

শচীন ১৯৯৭-১৯৯৮ সালের জন্য ভারতের খেলাধুলার সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার এবং ১৯৯৯ সালে পদ্মশ্রী অর্জন করেন। ২০০৮ সালে তাকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পদ্মভূষণ প্রদান করা হয়। ২০১০ সালে আইসিসির পক্ষ থেকে শচীনকে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি প্রদান করে। ২০১২ সালে তিনি রাজ্যসভার সদস্য মনোনীত হন। শচীন প্রথম ভারতীয় খেলোয়াড়, যাকে ভারতীয় বিমানবাহিনী মর্যাদাসূচক ক্যাপ্টেন পদ প্রদান করে।

সংশ্লিষ্ট খবর

Back to top button