fbpx
খেলাধুলাক্রিকেট

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে সরিয়ে শীর্ষে ভারত

স্ট্রেলিয়াকে হটিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে ভারত। ১৫ মাস পর টেস্ট র‌্যাংকিংয়ের সিংহাসন হারালো অস্ট্রেলিয়া।

আজ র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের এক নম্বর দল এখন ভারত। ১১৬ রেটিং নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। ২০২১ সালের ডিসেম্বরে সর্বশেষ র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলো ভারত।

র‌্যাংকিংয়ের হালনাগাদে ২০২০ সালের মে মাসের পর থেকে অনুষ্ঠিত সিরিজ বিবেচনায় নেয়া হয়েছে। ২০২২ সালে মে মাস পর্যন্ত দলগুলোর পারফরমেন্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ। আগের দুই বছরের পারফরমেন্স বিবেচনায় নেয়া হয় ৫০ ভাগ।

২০২০ সালের মার্চে নিউজিল্যান্ডের কাছে ভারতের ২-০ ব্যবধানে হেরে যাওয়া সিরিজটি হালনাগাদ থেকে বাদ পড়েছে। এতে ২ পয়েন্ট বেড়েছে রোহিত শর্মার দলের।

২০১৯-২০ মৌসুমে ঘরের মাঠে পাকিস্তান (২-০) ও নিউজিল্যান্ডের (৩-০) বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজ জয় দু’টি বিবেচনায় আসেনি। অ্যাশেজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারানো সিরিজের পারফরমেন্স ৫০ শতাংশ বিবেচনায় আসে। যার ফলে ১২২ থেকে নেমে ১১৬ রেটিংয়ে হয় স্ট্রেলিয়ার।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের বর্তমান অবস্থা নিয়ে আগামী ৭ জুন ওভালে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।

নতুন র‌্যাংকিং তালিকায় ১১৪ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। চতুর্থ থেকে অষ্টম পর্যন্ত আছে যথাক্রমে- দক্ষিণ আফ্রিকা (১০৪), নিউজিল্যান্ড (১০০), পাকিস্তান (৮৬), শ্রীলংকা (৮৪), ওয়েস্ট ইন্ডিজ (৭৬)।

৪৫ রেটিং নিয়ে নবমস্থানে আছে বাংলাদেশ। দশ মস্থানে থাকা জিম্বাবুয়ের রেটিং ৩২।

পর্যাপ্ত সংখ্যক টেস্ট না খেলায় বার্ষিক হালনাগাদের র‌্যাংকিংয়ে জায়গা হয়নি আয়ারল্যান্ড ও আফগানিস্তানের।

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। দ্বিতীয় ও তৃতীয়স্থানে আছে যথাক্রমে- ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

সংশ্লিষ্ট খবর

Back to top button