fbpx
Uncategorized

ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান; যোগ দিয়েছেন শেখ হাসিনা-ভ্লাদিমির পুতিন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) জ্বালানি ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান শুরু হয়েছে।
বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুরে পাবনার ঈশ্বরদীর প্ল্যান্টে এ অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চুয়ালি যোগ দিয়েছেন।

এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়কমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রসি, রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভও অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।

গেলো বৃহস্পতিবার ঢাকায় পৌছায় এর জ্বালানী হিসেবে ব্যবহৃত ফ্রেস নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়াম। একদিন পরেই কঠোর নিরাপত্তায় আনা হয় পাবনা ইশ্বরদীর প্রকল্প এলাকায়। এখন অপেক্ষা আনুষ্ঠানিক হস্তান্তরের। বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ ইউরেনিয়াম হস্তান্তর করবেন।

২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়া সফরের সময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। রাশিয়ার ঠিকাদার হিসেবে রোসাটম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে।

এ বিদ্যুৎকেন্দ্রে এক হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার দুটি ইউনিট রয়েছে। রূপপুর পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট ২০২৪ সালের সেপ্টেম্বরে এবং দ্বিতীয় ইউনিট ২০২৫ সালের মাঝামাঝিতে চালু হওয়ার কথা রয়েছে। প্রকল্পটিতে ৩০ হাজার মানুষ কাজ করছেন। প্রকল্পটি ৬০ থেকে ৮০ বছর ধরে চালু থাকবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পের লে-আউটে বলা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রতিদিন দুই হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। একইসঙ্গে এটি কার্বন নিঃসরণ কমানোর বৈশ্বিক উদ্যোগ সমর্থন করবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button