fbpx
আন্তর্জাতিক

রাশিয়ার অর্থে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ মেনে নেবে না মস্কো: ক্রেমলিন

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ রাশিয়ার আটকে দেয়া সম্পদ থেকে লব্ধ সুদের অর্থ ব্যবহার করে যদি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে তবে মস্কো তার স্বার্থ রক্ষা করতে পাল্টা ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।
সম্প্রতি ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল গত মঙ্গলবার বলেছিলেন, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে ইউরোপে রাশিয়ার আটকে দেয়া সম্পদ থেকে লব্ধ মুনাফা ব্যবহার করে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার কথা বিবেচনা করছে ইইউ।

এ সম্পর্কে রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউরোপ যদি এই ‘ডাকাতি পরিকল্পনা’ বাস্তবায়ন করতে পা বাড়ায় তাহলে মস্কো তার হাতে থাকা প্রতিটি আইনসম্মত উপায় ব্যবহার করবে। পেসকভ আরো বলেন, “আমরা এই মুহূর্তে আমাদের হাতে থাকা সম্ভাব্য সকল বিচারিক সক্ষমতা ব্যবহার করব।”

ক্রেমলিনের মুখপাত্র বলেন, “পাল্টা ব্যবস্থা হিসেবে আমরা যে পদক্ষেপ নেব তা যে তাদের মতো হতে হবে তা নয় বরং আমরা আমাদের স্বার্থ বিবেচনা করে যা করার তাই করব।”

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের প্রতিবাদে ইইউ তাদের কাছে থাকা রাশিয়ার ২১ হাজার ৭০০ কোটি ডলারের সম্পদ আটক করেছে। এই অর্থের বেশিরভাগ রয়েছে বেলজিয়ামে। ২৭ জাতির এই ব্লক হিসাব করে দেখেছে, রাশিয়ার এই বিশাল অর্থের বার্ষিক সুদের পরিমাণ দাঁড়ায় ৩৩০ কোটি ডলার।

এই অর্থের ৯০ শতাংশ ইউক্রেনকে সরবরাহ করা অস্ত্রের খাতে কেটে রাখতে চায় ইইউ।

সংশ্লিষ্ট খবর

Back to top button