fbpx
প্রধানমন্ত্রী

কাতারের সঙ্গে বাংলাদেশের ১০ সমঝোতা ও চুক্তি স্বাক্ষর

বিনিয়োগ,কর্মসংস্থান ও বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে, পাঁচটি চুক্তি এবং পাঁচ সমঝোতায় সই করেছে, বাংলাদেশ ও কাতার। মঙ্গলবার সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে, এ চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি উপস্থিত ছিলেন।

মঙ্গলবার সকালে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি, রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে, টাইগার গেটে তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই নেতা। এসময় বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি, ইরান-ইসরায়েল সংঘাতের ফলে সৃষ্ট, মধ্যপ্রাচ্যের বিশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

পরে দু’দেশের প্রতিনিধিদের নিয়ে হয় দ্বিপক্ষীয় বৈঠক। বৈঠকের পর করবী হলে দুই নেতার উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এসময় দ্বৈত কর ও কর ফাঁকি পরিহার,আইনি বিষয়ে সহযোগিতা,সমুদ্র পরিবহন,পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা এবং একটি যৌথ ব্যবসায়িক পরিষদ প্রতিষ্ঠা বিষয়ক চুক্তি স্বাক্ষর হয়।

এছাড়াও কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা,উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা,যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা, শ্রমশক্তি ও বন্দর ব্যবস্থাপনা বিষয়ে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মিরপুরের কালশীতে বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী ফ্লাইওভার পর্যন্ত সড়কটি, কাতারের আমিরের নামে নামকরণ করার ঘোষণা দেয়া হয়।

বাংলা টিভি / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button