fbpx
আন্তর্জাতিকমধ্যপ্রাচ্যযুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি রাষ্ট্রের সদস্য পদে বাধা দিতে বিভিন্ন দেশের ওপর মার্কিন চাপ

মার্কিন গণমাধ্যমে তথ্য ফাঁস

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কয়েকটি সদস্য দেশের ওপর আমেরিকা চাপ সৃষ্টি করেছে যাতে তারা ফিলিস্তিন রাষ্ট্রের পূর্ণাঙ্গ সদস্য পদের প্রতি সমর্থন না জানায়। বুধবার ‘দি ইন্টারসেপ্ট’ নামে মার্কিন একটি অনলাইন নিউজ অর্গানাইজেশন এ তথ্য ফাঁস করেছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের গোপন বার্তা থেকে ইন্টারসেপ্ট এই তথ্য তুলে ধরেছে।

ওই বার্তায় বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো যদি ফিলিস্তিনের পূর্ণাঙ্গ সদস্য পদের বিরোধিতা করে তাহলে আমেরিকার আর ভেটো দেয়ার প্রয়োজন হবে না।

আমেরিকা বিভিন্ন দেশের কাছে যে বার্তা পাঠিয়েছে তাতে বলা হয়েছে, “আমরা আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি যে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন রাষ্ট্রের পূর্ণাঙ্গ সদস্য পদের জন্য সম্ভাব্য প্রস্তাবে সমর্থন দেবেন না। আগামী কয়েকদিনের মধ্যে নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব উত্থাপন করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।”

যে দেশগুলোকে ফিলিস্তিন রাষ্ট্রের মর্যাদা প্রত্যাখ্যান করার জন্য ঐক্যবদ্ধ করা হচ্ছে তাদের মধ্যে রয়েছে নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি মাল্টা। বিশেষ করে ইকুয়েডরকে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিরোধিতা করার জন্য মাল্টা এবং ফ্রান্সসহ অন্য দেশগুলোর কাছে লবিং করতে বলা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং জাতিসংঘের সদস্য পদ পাওয়ার জন্য আজ ১৮ এপ্রিল নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি তোলা হতে পারে। নিরাপত্তা পরিষদে আরব দেশগুলোর প্রতিনিধি হিসেবে আলজেরিয়া এই প্রস্তাব তুলবে।

২০১১ সাল থেকে ফিলিস্তিন জাতিসংঘের পূর্ণাঙ্গ সদস্যপদ পাওয়ার জন্য চেষ্টা করে আসছে কিন্তু প্রধানত মার্কিন বাধার কারণে তা আজ পর্যন্ত সম্ভব হয়নি। বর্তমানে ফিলিস্তিন জাতিসংঘের পর্যবেক্ষক সদস্য রাষ্ট্র।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button