fbpx
আন্তর্জাতিকঅন্যান্য

ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা চালানোর কারণে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে ল্যাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো স্থানীয় সময়  বুধবার এ ঘোষণা দেন।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে এক জনসমাবেশে পেত্রো বলেন, তার দেশ বৃহস্পতিবার ইসরাইলের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় আগ্রাসনের শুরু থেকেই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করে আসছিলেন পেত্রো। তিনি অন্যান্য দেশগুলোকে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা দক্ষিণ আফ্রিকার পক্ষে যোগ দেয়ারও অনুরোধ জানিয়ে আসছেন।

জনসমাবেশে পেত্রো তার ঘোষণায় বলেন, ‘‘আপনাদের সামনে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ঘোষণা দিচ্ছেন যে, আগামীকাল আমরা ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করব।” কলম্বিয়ার প্রেসিডেন্ট তার বক্তব্যে ইসরাইলের প্রেসিডেন্টকে গণহত্যাকারী বলে আখ্যা দেন। পেত্রো আরও বলেন, গাজার এমন পরিস্থিতিতে বিশ্বের কোনো দেশ নিষ্ক্রিয় থাকতে পারে না।

গত বছরের অক্টোবরে গাজায় হামলার পরপরই ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল দক্ষিণ আমেরিকার আরেক দেশ বলিভিয়া। সেসময় কলম্বিয়া, চিলি ও হন্ডুরাসসহ ল্যাতিন আমেরিকার আরও কয়েকটি দেশ ইসরাইল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নিয়েছিল।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button