fbpx
আন্তর্জাতিকমধ্যপ্রাচ্যযুক্তরাষ্ট্র

গাজা যুদ্ধ বাইডেনের জন্য ভিয়েতনাম বিপর্যয় ডেকে আনতে পারে: স্যান্ডার্স

‘শুধু শিক্ষার্থীদের নয় ডেমোক্র্যাট দলেরও সমর্থন হারাচ্ছেন বাইডেন’

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের ভয়াবহ গণহত্যা বন্ধ করার দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া ছাত্র বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছেন প্রখ্যাত সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, ইসরাইলকে সমর্থন দিতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন নিজেকে রাজনৈতিক ও নৈতিকভাবে দুর্বল অবস্থানে নিয়ে যাচ্ছেন।

সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে স্যান্ডার্স বলেন, “এটি বাইডেনের জন্য ভিয়েতনাম পরিণতি ডেকে আনতে পারে।” তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনের সঙ্গে বাইডেনের তুলনা করে বলেন, জনসন ভিয়েতনাম যুদ্ধের সময় শিক্ষার্থী-বিক্ষোভের জের ধরে ১৯৬৮ সালের পুনর্নিবাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই অভিজ্ঞ রাজনীতিবিদ বলেন, এবার ইসরাইল নিয়েও নিজের অবস্থানের জন্য শুধু ছাত্রসমাজ নয় সেইসঙ্গে ডেমোক্র্যাটদের বড় অংশের সমর্থন খুইয়ে বাইডেন আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় নির্বাচনে হেরে যেতে পারেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধকামী দল হিসেবে পরিচিত রিপাবলিকান পার্টি ইসরাইলের প্রতি ওয়াশিংটনের সমর্থনের পক্ষপাতী। গত মার্চ মাসে অনুষ্ঠিত জনমত জরিপে রিপাবলিকান পার্টির ৬৪ ভাগ সমর্থক ইসরাইলকে পূর্ণ সহযোগিতা দেয়ার আহ্বান জানিয়েছেন।

কিন্তু বাইডেনের ডেমোক্র্যাট দলের চিত্র সম্পূর্ণ ভিন্ন। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত জরিপেই দেখা গেছে, দলটির মাত্র ১৮ ভাগ সমর্থক বাইডেনের ইসরাইল নীতিকে সমর্থন করছেন। অন্যদিকে শতকরা ৭৫ ভাগ ডেমোক্র্যাট গাজায় ইসরাইলি গণহত্যার বিরোধিতা করেছেন।  এ অবস্থায় গাজা যুদ্ধের কারণে নিজ দলের সমর্থন ব্যাপকভাবে হারানোর ফলে আগামী নির্বাচনে বাইডেনের পক্ষে জয়লাভ করা কঠিন হয়ে পড়বে বলে অনেক মনে করছেন।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button