fbpx
বাংলাদেশসরকার

ব্যাটারিচালিত রিকশা বন্ধে নির্দেশনা, না মানলে ব্যবস্থা: বিআরটিএ

রাজধানী ঢাকার সড়কে দুর্ঘটনা কমাতে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান এবং এ ধরনের তিন চাকার যান চলাচল বন্ধে বিজ্ঞপ্তি দিয়েছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

শনিবার (১৮ মে) প্রকাশিত বিজ্ঞপ্তিতে বিআরটিএ থেকে বলা হয়েছে, ঢাকায় ব্যাটারি অথবা মোটরচালিত রিকশা বা ভ্যান এবং রং চটা, জরাজীর্ণ মোটরযান চালানো শাস্তিযোগ্য অপরাধ। এসব চালানো বন্ধ করা না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিআরটিএ বলছে, ব্যাটারি বা মোটরচালিত রিকশা বা ভ্যান বা এ জাতীয় থ্রি-হুইলার ঢাকা মহানগরীতে চলাচলের কারণে সড়ক নিরাপত্তা পরিস্থিতির অবনতি হচ্ছে। ২০১৮ সালের সড়ক পরিবহন আইন অনুযায়ী ব্যাটারি/রিকশা বা ভ্যান বা এ ধরনের থ্রি-হুইলার এবং ফিটনেসের অনুপযোগী, রংচটা, জরাজীর্ণ ও লক্কড়ঝক্কড় মোটরযান চালানো শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমতাবস্থায় ঢাকা মহানগরীতে ব্যাটারি/মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরুপ শ্রেণির থ্রি-হুইলার এবং ফিটনেসের অনুপযোগী, রঙচটা, জরাজীর্ণ ও লক্কড়-ঝক্কড় মোটরযান চলাচল বন্ধ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। নির্দেশনা না মানলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়।

এর আগে, গত বুধবার (১৫ মে) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব্যাটারিচালিত অটোরিকশার বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। তিনি বলেছেন, ঢাকায় চলাচল করা লক্কড়ঝক্কড় ও ফিটনেসবিহীন গাড়ি ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এদিকে, ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধে পুলিশের সাম্প্রতিক অভিযানের বিরুদ্ধে আজ রোববার (১৯ মে) মিরপুরের ১০ নম্বরে লাঠিসোঁটা হাতে বিক্ষোভে নেমেছে অটোরিকশা চালকরা। এসময় বিক্ষুব্ধ অটোরিকশা চালকরা তিনটি বাস ভাঙচুর করেছে। বিকেল সাড়ে ৪টার দিকে মিরপুরের কালশীতে ট্রাফিক পুলিশের বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত ব্যাটারিচালিত রিকশাচালকরা।

বাংলা টিভি / এমএএইচ

সংশ্লিষ্ট খবর

Back to top button