দেশবাংলা

১৬ বছর পর কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার শুরু

১৬ বছর বন্ধ থাকার পর মৌলভীবাজার কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজ শুরু হয়েছে। কুলাউড়া রেললাইন চালু হলে সচল হবে বন্ধ থাকা ৬টি ষ্টেশন। বাংলাদেশ-ভারতের যৌথ প্রকল্পের অধিনে কাজটি সম্পন্ন হবে। সংস্কার কাজ শুরু হওয়ায় খবরে আনন্দিত বড়লেখা ও জুড়ী উপজেলার বাসিন্দারা।

২০০২ সাল থেকে বন্ধ থাকা কুলাউড়া-শাহাবাজপুর রেলপথকে সচল করতে যৌথ প্রকল্পের আওতায় ২০১৫ সালে ভারত –বাংলাদেশের প্রধানমন্ত্রী পর্যায়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

ভারতীয় ঠিকাদারী প্রতিষ্ঠান কালিন্দী রেল নির্মান লিমিটেড ও বাংলাদেশী রূপসীবাংলা রেল নির্মান লিমিটেড যৌথভাবে ৪৩ কিলোমিটার রেলপথের সংস্কার কাজ করবে।

পুরানো রেল লাইন তুলে নতুন ডুয়েল লাইন নির্মান হবে এমন সংবাদে আনন্দিত স্থানীয় বাসিন্দারা।

ভারতের এক্সিম ব্যাংকের ৫৫০ কোটি টাকা অর্থায়নে শাহবাজপুর জিরো পয়েন্ট থেকে কুলাউড়া রেলষ্টেশন পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন হবে বলে জানান, কালিন্দী রেল নির্মানের কর্মকর্তারা।

ভারতের পাশাপাশি বাংলাদেশী ঠিকাদার প্রতিষ্ঠানও দক্ষ জনবলসহ প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করছে বলে জানান, রূপসীবাংলা রেল নির্মান লি: এর ব্যবস্থাপনা পরিচালক।

কুলাউড়া-শাহাবাজপুর লাইনে ট্রেন চলাচলে ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ন ও ব্যবসায়িক সম্পর্ক আরো জোড়দার হওয়ার পাশাপাশি পণ্য আমদানী-রপ্তানী ও যাতায়াতের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করছেন, সচেতন মহল।

গত ১৬ বছর ধরে বন্ধ থাকা মৌলভীবাজারের কুলাউড়া – শাহবাজপুর রেল পথ সংস্কার কাজ শুরু হয়েছে । আবার জেগে উঠবে বন্ধ থাকা ৬টি ষ্টেশন। বাংলাদেশ-ভারত যৌথ প্রকল্পের অধিনে কাজটি বাস্তবায়ন হবে। কাজ শুরু হওয়ায় খবরে আনন্দিত বড়লেখা ও জুড়ী উপজেলার মানুষ।মৌলভীবাজার প্রতিনিধি আলী হোসেন রাজন এর  পাঠানো তথ্য ও ভিডিওচিত্র নিয়ে দেখুন একটি ডেস্ক রিপোর্ট……….

২০০২ সাল থেকে বন্ধ থাকা মৌলভীবাজারের কুলাউড়া-শাহাবাজপুর রেলপথকে যৌথ প্রকল্পের মাধ্যমে সচল করতে ভারত -বাংলাদেশের মধ্যে ২০১৫ সালে জুন মাসে দুই দেশের প্রধানমন্ত্রীর চুক্তি হয়। সেই অনুয়াযী প্রকল্পটির কাজ করতে ভারতের সুনামধন্য ঠিকাদারী প্রতিষ্টান কালিন্দী রেল নির্মান লিমিটেড এর সাথে ২০১৭ সালে ১৫ নভেম্বর চুক্তি হয়েছে। এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করে কুলাউড়া-শাহাবাজপুর ৪৩ কি:মি: রেলপথের সংস্কার কাজ শুরু করেছে প্রতিষ্টানটি। পুরাতন রেল লাইন তুলে নতুন করে ডুয়েল লাইন নির্মান করা হবে। আর এলাকাবাসীসহ সকলের সহযোগিতায় নির্দিষ্ঠ  সময়ের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করতে পারবেন বলে আশা করছেন কালিন্দী রেল নির্মানের কর্মকর্তারা।

আর এই প্রকল্প বাস্তবায়নে ভারতের ঠিকাদারী প্রতিষ্টানের সাথে লোকাল এজেন্ট হিসেবে কাজ করছে বাংলাদেশের ঠিকাদারী প্রতিষ্টান রূপসী বাংলা রেল নির্মান লিমিটেড। দক্ষ জনবল,রেলপথ নির্মানে প্রয়োজনীয় সকল ধরনের সাপোর্ট দিচ্ছে বাংলাদেশী এই প্রতিষ্টানটি।

কুলাউড়া – শাহবাজপুর রেলপথ সংস্কার কাজ শুরু হওয়ায় আনন্দিত এলাকাবাসী। দ্রুত সংস্কার কাজ শেষ  হবে । আবার চালু হবে কুলাউড়া-শাহাবাজপুর লাইনে ট্রেন চলাচল। বাস্তবে রূপ নেবে দুই উপজেলার মানুষের স্বপ্ন। ভারত-বাংলাদেশ বন্ধুত্বপূর্ন ও ব্যবসায়িক সম্পর্ক আরো জোড়দার হবে। পণ্য আমদানী- রপ্তানী ও যাতায়াতের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করছেন এলাকাবাসী।

ভারতের এক্সিম ব্যাংকের ৫৫০ কোটি টাকা অর্থায়নে শাহবাজপুর জিরো পয়েন্ট থেকে কুলাউড়া রেল ষ্টেশন পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন হবে।

-আলী হোসেন রাজন বাংলা টিভি, মৌলভীবাজার

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close