দেশবাংলা

খুলনা-মংলা রেল লাইন প্রকল্পের কাজ চলছে জোরে সোরে

খুলনা-মংলা রেল লাইন প্রকল্পের কাজ চলছে জোরে সোরেই। এরই মধ্যে খুলনার রূপসায় রেলসেতুর প্রথম ¯প্যান বসানো হয়েছে। একই সাথে চলছে খুলনা থেকে মংলা পর্যন্ত রেললাইন ও রেল স্টেশন নির্মান কাজ। ব্যবসায়ীরা বলছেন, খুলনা-মংলা রেল লাইন চালু হলে এ অঞ্চলের ব্যবসা-বানিজ্যে নতুন দিগন্ত উম্মোচিত হবে।

খুলনা-মংলা রেলসেতু এখন দৃশ্যমান। গত মাসেই রূপসা নদীর খুলনা শহর অংশে বসানো হয়েছে প্রথম স্প্যান। সেতুর ৬৬ ও ৬৭ নম্বর পিলারের ওপর মাটি থেকে ১৬ মিটার উঁচুতে বসানো হয়েছে এ প্যান। এখন চলছে নদী গর্ভে পাইলিং এর কাজ। পর্যায়ক্রমে এখানে ১৪২টি স্প্যান বসিয়ে তৈরি হবে এ সেতু।

মোট ৩ হাজার ৮০১ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এ রেললাইন। প্রকল্পের আওতায় ৬৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ, ৫ কিলোমিটার রেলসেতু, ২১টি ছোটখাট ব্রিজ ও ১১০টি কালভার্ট নির্মিত হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে মংলা বন্দরের সাথে রেলপথে সারাদেশের যোগাযোগ তৈরি হবে। ফলে এ অঞ্চলের ব্যবসা-বানিজ্যের ব্যাপক উন্নয়ন হবে, এমনটাই মনে করছেন ব্যবসায়ী নেতারা।

আর খুলনা-মংলা রেল লাইন প্রকল্পে যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি আঞ্চলিক উন্নয়নের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন সচেতন নাগরিকরা।আগামী ২০২০ সালের মধ্যে খুলনা-মংলা রেললাইন চালু হবে বলে আশা করছেন প্রকল্প কর্মকর্তারা।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close