আন্তর্জাতিকএশিয়া

প্রায় ৩০০ জনের মৃত্যুর ঘটনায় শোকে স্তব্ধ, বিস্ময়ে বিমূঢ় শ্রীলঙ্কা

শান্তিপ্রিয় প্রাণচঞ্চল এক জনভুমি হঠাৎকরেই যেন সব কিছু থেমে গেলো ভারত মহাসগাররে দ্বীপ দেশ শ্রীলঙ্কায়। ২১ এপ্রিল রোববার এক ভয়াবহ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ৩০০ জনে দাঁড়িয়েছে। পর পর কয়েকটি জায়গায় হামলার ঘটনায় শ্রীলঙ্কায় সর্বত্র শঙ্কা দেখা দিয়েছে। শ্রীলঙ্কায় আবারও হামলার পরিকল্পনার আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে তাদের দেশের নাগরকিদরে দশটি ভ্রমণে সর্তকতা জারি করেছে। যুক্তরাষ্ট্র সময় রোববার জারি করা সংশোধতি ভ্রমণ সর্তকর্বাতায় বলা হয়, “সামান্য আভাস বা কোনো আগাম সর্তকর্বাতা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পার। হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু হিসেবে পর্যটক কন্দ্রে, শপিং মল, হোটেল, বাস ও রেল স্টেশন, বিভিন্ন প্রার্থনা কেন্দ্র, বিমানবন্দর ও জনসমাগম পূর্ণ এলাকার কথা বলা হয়ছে।

এদিকে ইস্টার সানডের প্রার্থনার মধ্যে গির্জা আর পাঁচ তারা হোটেলে একযোগে বোমা হামলার ঘটনায় প্রায় ৩০০ জনের মৃত্যুর পর শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হচ্ছে। সোমবার মধ্যরাত থেকে পুরো শ্রীলঙ্কায় এই সিদ্ধান্ত র্কাযকর হবে বলে এক প্রতবিদেনে জানিয়েছে রয়টার্স। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তেই দেশের জাতীয় নিরাত্তা কাউন্সিল জরুরি অবস্থা জাররি এই সদ্ধিান্ত নিয়েছে। এক্ষেত্রে মত প্রকাশের স্বাধীনতায় কোনো ধরনরে হস্তক্ষেপ করা হবে না। এদিকে রাজধানী কলম্বোতে টানা দ্বিতীয় দিনের মত কারফউি জারি করেছে শ্রীলঙ্কা সরকার। সোমবার রাত ৮টা থকে ভোর ৪টা পর্যন্ত এই কারফউি বলবৎ থাকেব।  রোববার সকাল ও দুপুরে দুই দফায় তিনটি গির্জার চারটি হোটেলসহ আট জায়গায় ওই বোমা হামলার পর শ্রীলঙ্কার বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভযিান চলছ। এ পর্যন্ত ২৪ জনকে সন্দেহভাজন হিসেবে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ।

তবে বাংলাদেশে এমন ধরনের হামলার ব্যাপারে সরকার আগে থেকেই সতর্কাবস্থা জারি করেছে। এমনকি বাংলাদেশে শ্রীলঙ্কার মতো হামলার কোনো আশঙ্কা নেই বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জানা গেছে, সোমবার বনানীতে শেখ ফজলুল করিম সেলিমের বাসায় এক সাংবাদিক সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “যেকোন ধরনরে পরিস্থিতি মোকাবলোয় আমাদের আইনশৃঙ্খলা প্রস্তুত আছেন।

এম হাবিল, বাংলা টিভি, ঢাকা ।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close