নির্বাচনবাংলাদেশ

বিএনপির নির্বাচিত সদস্যরা আজেকের মধ্যেই শপথ না নিলে আসন শূন্য

সংবিধান অনুযায়ী সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের নির্ধারিত সময়সীমা ৯০ দিন পূর্ণ হচ্ছে আজ। সংসদ সদস্য পদ টেকাতে হলে আজ সোমবারের মধ্যেই শপথ নিতে হবে বিএনপি থেকে নির্বাচিত অবশিষ্ট পাঁচজনকে । ফলে আজকের মধ্যে শপথ না নিলে নির্বাচিত পাঁচজনের আসন শূন্য হওয়ার ঝুঁকিতে পড়বে।

তবে আজকের মধ্যে শপথ না নিলেও কেউ যদি পরে শপথ গ্রহণের জন্য স্পিকারের কাছে আবেদন করেন, তাহলে সেক্ষেত্রে স্পিকারের সেটি বিবেচনার এখতিয়ার রয়েছে। অবশ্য এক্ষেত্রে ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণ করতে না পারার কিংবা না নেওয়ার ‘যথার্থ কারণ’ দেখানোর কথাও সংবিধানে স্পষ্ট করে বলা আছে। এছাড়াও সংবিধানে বলা আছে, স্পিকারের কাছে সময় বৃদ্ধির এই আবেদনও করতে হবে নির্ধারিত ৯০ দিন অতিবাহিত হওয়ার আগে।

একাদশ সংসদ নির্বাচনে বিএনপির দলীয় মনোনয়নে মোট ছয়জন নির্বাচিত হয়েছেন। তারা হলেন- বগুড়া-৬ আসনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে মো. হারুন অর রশীদ, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উকিল আবদুস সাত্তার ভূঁইয়া। এদের মধ্যে জাহিদুর রহমান গত ২৪ এপ্রিল সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন।  এজন্য তাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি।

সূত্রে জানা গেছে, শপথ গ্রহণের আগ্রহ প্রকাশ করে বিএনপির কেউ গতকাল পর্যন্ত মৌখিকভাবে বা বাহক মারফতও স্পিকারের কাছে সময় চাননি। বিশেষজ্ঞদের মতে, নির্বাচিত পাঁচজনের কেউ যদি আজকের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ না নেন এবং নির্ধারিত সময়ের মধ্যে স্পিকারের কাছে বর্ধিত সময় না চান-সেক্ষেত্রে তার আসন শূন্য হওয়ার সাংবিধানিক প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

বাংলাটিভি/শহীদ/হাকিম

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close