অর্থনীতি

হাইকোর্টে ১০ হাজার ৪৭৬ ঋণখেলাপির তালিকা জমা

 বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকে ঋণখেলাপির তালিকা হাইকোর্টে জমা দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তালিকা অনুযায়ী দেশে ১০ হাজার ৪৭৬ ব্যক্তি-প্রতিষ্ঠান ঋণখেলাপি। এসব অ্যাকাউন্টের বিপরীতে খেলাপি ও অকার্যকর ঋণের পরিমাণ ২ লাখ ২০ হাজার কোটি টাকা।সোমবার (২৪ জুন) এ সংক্রান্ত রিট আবেদনের শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে অ্যাটর্নি জেনারেল তালিকা জমা দেন।

মোট ঋণের মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১০ হাজার কোটি টাকা। এছাড়া ৮০ হাজার কোটি টাকা বিভিন্ন আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে নন পারফর্মিং লোন (এলপিএল) হিসেবে পড়ে আছে। পাশাপাশি আরও ৩০ হাজার কোটি টাকা অবলোপিত ঋণ রয়েছে।এদিন খেলাপি ঋণের তথ্য আদালতে সিলগালা অবস্থায় অ্যাটর্নি জেনারেল উপস্থাপন করেন। তবে কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ঋণখেলাপি বা ঋণের পরিমাণ কত তা আদালতে জানানো হয়নি।

মোট ঋণের দুই শতাংশ এককালীন জমা দিয়ে একজন ঋণখেলাপি ১০ বছরের জন্য ঋণ পুনঃতফসিলের সুযোগ পাবেন বাংলাদেশ ব্যাংকের এমন নীতিমালার কার্যক্রমের ওপর স্থিতাবস্থার মেয়াদ আরও দুই মাসের জন্য বাড়িয়েছেন আদালত।

এর আগে ২১ মে হাইকোর্ট ঋণখেলাপিদের তথ্য সংক্রান্ত তথ্যাদি ২৪ জুন আদালতে দাখিল করতে নির্দেশ দেন। সেই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালার ওপর স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দিয়েছিলেন এক মাসের জন্য। এর ধারাবাহিকতায় আজ ঋণখেলাপি সংক্রান্ত তথ্যাদি আদালতে দাখিল করা হয়।

বাংলাটিভি/পিয়াস মাহমুদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close