নির্বাচনবাংলাদেশ

ফল ঘোষণার অপেক্ষায় দুই সিটি

উৎসব মূখর পরিবেশে ঢাকা সিটির ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে এগিয়ে আছেন, আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস। ওদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনেও মেয়র পদে এগিয়ে আছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি নির্বাচনে ৪৭৫ টি কেন্দ্রে আতিকুলের প্রাপ্ত ভোট, ১,৬৪,৮১৯। আর তাবিথ পেয়েছেন, ৯৪,৭৬৫। অন্যদিকে, ঢাকা দক্ষিণ ৯৭৯টি কেন্দ্রে তাপসের মোট প্রাপ্ত ভোট- ৩,৬৫,০৩২ আর ইশরাক পেয়েছেন, ১,৯৭,৭৭৫ ভোট। উত্তরে মোট কেন্দ্রের সংখ্যা- ১৩১৮ আর দক্ষিণে-১১৫০ টি কেন্দ্র ভোট গ্রহণ করা হয়েছে।

বিভিন্ন কেন্দ্রের ফল সমন্বয় করে ঢাকার শিল্পকলা একাডেমিতে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে ফল ঘোষণা করছেন দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। অন্যদিকে, ফল সমন্বয় করে ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে ঘোষণা করছেন, উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।

এর আগে ঢাকা সিটির দুই নগরপিতা নির্বাচন করতে দিনব্যাপী স্বতঃস্ফুর্তভাবে ভোট দেন ভোটাররা। প্রথমবারের মত ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম এ ভোট  দিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন ভোটাররা। এদিকে, ভোটকেন্দ্রে কোন ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে নেয়া হয় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। তৎপর ছিল বিজিবি, র‍্যাবসহ পুলিশের সদস্যরা।

এবার, মেয়র পদে দুই সিটিতে লড়ছে ১৩ জন এর মধ্যে উত্তরের ৬ জন এবং দক্ষিণে ৭ জন মেয়র পদে প্রতিদ্বন্দিতা করছেন এবং কাউন্সিলর প্রার্থী ৬৭৭ জন ও  সংরক্ষিত ওয়ার্ডের প্রার্থী হিসেবে লড়াই করেছেন ১৫৯ জন।

উত্তরে ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। আর দক্ষিণে এই সংখ্যা ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪। মোট ভোটার ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। ২ হাজার ৪৬৮ কেন্দ্রে ভোট নেয়া হয়েছে। এজন্য ব্যবহার করা হয় ২৮ হাজার ৮৭৮টি ইভিএম। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close