রাজনীতিআওয়ামী লীগ

‘নির্ভরতার বন্ধুত্বে অনন্য উচ্চতায় বাংলাদেশ-ভারত সম্পর্ক’

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাণিজ্য, পানি বন্টন, সীমান্তে হত্যা বন্ধসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে ফলপ্রসু আলোচনা হয়েছে বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠক শেষে দুপুরে যৌথ ব্রিফিংয়ে একথা জানান তিনি। এসময় সফররত ভারতী পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্ভরযোগ্য বন্ধু হিসেবে সবসময় বাংলাদেশের পাশে থাকবে ভারত।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর চূড়ান্ত করতে, সকালে ঢাকায় আসে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। বিশেষ একটি ফ্লাইটে বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটি-তে পৌঁছার পর তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেন। এসম পারষ্পারিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে যৌথ ব্রিফিং করেন তারা। এসময় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন জানান, বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো এগিয়ে নিতে একযোগে কাজ করবেন তারা।

এসময় সফররত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর জানান, এমন কোনো ক্ষেত্র নেই যা নিয়ে কাজ করছে না দুই দেশ। এসময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সীমান্তে হত্যাকাণ্ডের ঘটনা মূলত অপরাধ কর্মকান্ডের কারণেই ঘটে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা আসার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে বলেও জানান জয়শঙ্কর। করোনা পরবর্তী সময়ে এটি হবে মোদির প্রথম বিদেশ সফর।

আসাদ রিয়েল, বাংলা টিভি, ঢাকা

সংশ্লিষ্ট খবর

Back to top button