আন্তর্জাতিকইউরোপ

দাবানলে পুড়েই চলেছে স্পেন; দমকলকর্মীর মৃত্যু

স্পেনে ভয়াবহ দাবানলে পুড়েই চলেছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল। শুক্রবার দানলের আগুন নিয়ন্ত্রণে কাজ করার সময় এক দমকলকর্মীর মৃত্যু হয়েছে। এরই মধ্যে এক হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে স্পেনের কর্তৃপক্ষ। এদিকে চলতি বছরের দাবানলে এখন পর্যন্ত ১ লাখ ৮৬ হাজারের বেশি একর বনাঞ্চল পুড়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দাবানলে জ্বলছে আন্দালুসিয়ার বনাঞ্চল এবং মালাগার পর্যটন নগরী এস্তেপোনাতেও। শুক্রবার রাতে আগুন নেভাতে গিয়ে জরুরি সেবার এক কর্মীর মৃত্যুর খবর পাওয়া গেছে। এরই মধ্যে ওই অঞ্চলটি থেকে এক হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। বাকিদের সব ধরনের সাবধানতা মেনে চলতে বলেছে কর্তৃপক্ষ।

একজন জানান, এমন খবর জানাতে হচ্ছে যা খুবই কষ্টের। আমাদের একজন কর্মী মারা গেছে। ছয় বছর তিনি কাজ করেছেন। মাত্র ৪৪ বছর বয়সে তাকে হারালাম আমরা।

৩৮টি বিমান থেকে ছেটানো হচ্ছে পানি। এরপরেও নেভানো যাচ্ছে না আগুন। চোখের সামনে সবকিছু পুড়ে যেতে দেখে কান্নায় ভেঙে পড়ছেন অনেকে।

আরেকজন বলেন, এই প্রথম এমন অবস্থার মুখোমুখি হলাম। সবকিছু রেখে চলে এসেছি। বাচ্চার জন্য নতুন অনেক কিছু কিনেছিলাম। কিন্তু কিছুই সঙ্গে নিতে পারিনি।

দেশটিতে গেল তিন দিনে দাবানলে প্রায় ১০ হাজার একর বনাঞ্চল পুড়ে গেছে। এভাবে চলতে থাকলে আগামী কয়েক দিনে সংখ্যাটি দ্বিগুণ হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন অনেকে। দেশটিতে গত ২৯ আগস্ট থেকে শুরু হওয়া দাবানলে পুড়ে গেছে প্রায় দুই লাখ একর বনাঞ্চল। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই স্পেনে দাবানল পরিস্থিতির অবনতি হচ্ছে।

বাংলাটিভি/ সাকিব

সংশ্লিষ্ট খবর

Back to top button