বাংলাদেশঅপরাধআইন-বিচার

যে দেশে বসেই অপপ্রচার চালানো হবে সে দেশের আইন অনুযায়ী ব্যবস্থা: তথ্যমন্ত্রী

বিভিন্ন অনলাইনের মাধ্যমে রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে যে দেশে বসেই অপপ্রচার চালায়, সে দেশের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অনেক সময় অস্থিরতা তৈরি করা হয়। দেশের বিরুদ্ধে ব্যক্তিবিশেষের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয় এবং সরকারের বিরুদ্ধে অহেতুক অপপ্রচার চালানো হচ্ছে। কিন্তু মূল ধারার গণমাধ্যমগুলো সঠিকভাবে কাজ করেছেন। এই করোনার মধ্যে অনেক ধরনের গুজব রটানোর চেষ্টা করা হয়েছে। মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়েছে, দেশ এবং বিদেশ থেকে।

তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় এ ক্ষেত্রে শৃঙ্খলা আনার জন্য অনেকগুলো কাজ করেছে। যেমন অনলাইন রেজিস্ট্রেশন দেওয়া শুরু, আইপিটিভি রেজিস্ট্রেশন দেওয়া শুরু করা এবং কিছু কিছু অনলাইন বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশ থেকে বসে বসে তারা বিভিন্ন ব্যক্তি বিশেষ এবং নির্দিষ্ট কয়েকটি অনলাইন পোর্টাল ব্যবহার করে। করোনা যেমন নানা ধরনের ভেরিয়েন্ট প্রকাশ করে বিভিন্ন সময়, এই সমস্ত  অনলাইন পোর্টালগুলোর দেখা যায় মাঝেমধ্যে ভিন্ন ভিন্ন পরিচয় প্রকাশ হয়। কিন্তু এগুলোর পেছনে একই ব্যক্তি বিশেষ, তারা অপপ্রচার চালাচ্ছে।

হাছান মাহমুদ বলেন, আমরা সরকারের পক্ষ থেকে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করি। কিন্তু এ ক্ষেত্রে দেখা যায়, যারা সার্ভিস প্রোভাইডার তাদের কাছ থেকে সব সময় যে ধরনের রেসপন্স পাওয়া প্রয়োজন, সে ধরনের রেসপন্স পাওয়া যায়নি। কোনো একটা কন্টেন তারা সরায়নি। একই সঙ্গে সিদ্ধান্ত গ্রহণ করেছি যে সমস্ত ব্যক্তি বিশেষ বিভিন্ন অনলাইনের মাধ্যমে যে দেশ থেকে এ ধরনের অপপ্রচার চালায়, সে দেশের আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button