খেলাধুলাঅন্যান্য

গ্র্যান্ডমাস্টার্স দাবা: ভারতের গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছে বাংলাদেশের নাসির

‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা’র প্রথম রাউন্ডেই চমক দেখিয়েছেন বাংলাদেশের ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ । গতকাল প্রথম রাউন্ডেই ভারতীয় গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্তকে হারিয়ে সবার নজর কেড়েছেন তিনি। নাসির সাদা ঘুঁটি নিয়ে দীপের বিপক্ষে ইংলিশ ওপেনিংয়ে খেলা শুরু করেন।

পরবর্তীতে এন্টি ক্যাটালান ডিফেন্স ধারায় খেলে ৯০ চালে এসে জয় পায় বাংলাদেশের ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ।

বাংলাদেশ নৌবাহিনীর দাবাড়ু নাসির অবশ্য এর আগে একবার ঢাকায় মুখোমুখি হয়েছিলেন দীপ সেনগুপ্তের। সেবার হেরেছিলেন। কিন্তু কাল ঠিকই দীপকে হারিয়ে দিয়েছেন। নাসিরের ফিদে রেটিং ২১৮৫। আর দীপের ২৫২৭। এমন বড় মাপের গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে আত্মবিশ্বাসী নাসির, ‘গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করে আমার আত্মবিশ্বাস অনেক বেড়েছে। জয়ের এই ধারাবাহিকতা ধরে রাখার আশা প্রকাশ করেন তিনি।

এদিন বাংলাদেশের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান এবং এনামুল হোসেনও তাদের প্রত্যাশিত জয় পেয়েছেন প্রথম রাউন্ডে। জিয়াউর রহমান বাংলাদেশের স্বর্ণাভো চৌধুরীকে আর রাজীব হারিয়েছেন দেলোয়ার হোসেনকে। ব্যক্তিগত কারণে দেশের অন্য তিন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, রিফাত বিন সাত্তার ও আবদুল্লাহ আল রাকিব শেষ পর্যন্ত এই টুর্নামেন্টে খেলছেন না। তবে বিদেশি সাত গ্র্যান্ডমাস্টার এতে খেলছেন।

বাংলাটিভি/ সাকিব

সংশ্লিষ্ট খবর

Back to top button