fbpx
বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীতে আঘাত হেনেছে শক্তিশালী সৌরঝড়

গত দুই দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌরঝড় আঘাত হেনেছে পৃথিবীতে। শুক্রবার (১০ মে) এই সৌরঝড় আঘাত হানে।যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানায়।সিএনএন জানায় সৌরঝড়ের কারণে আকাশে অপার্থিব সুন্দর আলোকচ্ছটা দেখা যায়।পোর্টল্যান্ড, আলাবামা, উত্তর ক্যারোলিনার আকাশে এই আলোকচ্ছটা দেখা যায়।ব্রিটেন ও তাসমানিয়াসহ বিভিন্ন মেরু অঞ্চল থেকেও অপার্থিব সুন্দর আলোকচ্ছটা দেখা গেছে ।সৌর বিজ্ঞানীরা বলছেন সৌরঝড়ের কারণে বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

Solar storm 2 scaled
The northern lights can be seen from Eaton Rapids, Michigan, on May 10. Courtesy Adam Gumbrecht

তারা বলেন সৌরঝড় এ সপ্তাহের শেষ নাগাদ চলতে পারে। তারা বলেন, ৯ কোটি ৩০ লাখ মাইল পাড়ি দিয়ে সূর্য  পৃথিবীতে আলো আসতে সময় লাগে ৮ মিনিট কিন্তু বিভিন্ন সক্রীয় বস্তুকণা  থাকায় সেগুলো পৃথিবীতে আসতে সময় লাগছে। সামনে আরও ব্যাপক সৌরঝড়ের আশঙ্কা রয়েছে কিনা এ সম্পর্কে বিজ্ঞানীরা বলেন সহসা এ  ধরনের আশঙ্কা নেই তবে সূর্যের চৌম্বক ক্ষেত্রে কি ঘটছে তা বলা যাচ্ছে না।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার গ্রিনিচ মান সময় বিকেল ৪টায় সৌরঝড়ের প্রথম ঢেউ উৎপন্ন হয়। মূলত সূর্য থেকে প্লাজমা ও চৌম্বকীয় ক্ষেত্রের বিকিরণ বিচ্ছুরিত হওয়ার ঘটনাই সৌরঝড় নামে পরিচিত, যাকে বৈজ্ঞানিক পরিভাষায় করোনাল ম্যাস ইজেকশন বলা হয়।

এর আগে, ২০০৩ সালের অক্টোবরের পর পৃথিবীতে এ ধরনের ঝড় এই প্রথম। ২০০৩ সালে এ ধরনে সৌরঝড়ের কারণে দক্ষিণ আফ্রিকা ও সুইডেনে বিদ্যুৎ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, আসন্ন দিনগুলোতে আরও বেশ কয়েকটি করোনাল ম্যাস ইজেকশনের ঘটনা পৃথিবীকে প্রভাবিত করতে পারে। সিএনএন

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button