fbpx
বাংলাদেশক্রিকেটখেলাধুলা

শান্তকে অধিনায়ক করে ১৫ সদস্যের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। চোট–শঙ্কায় থাকা তাসকিন আহমেদ বিশ্বকাপে বাংলাদেশ দলের সহ–অধিনায়ক। অধিনায়ক যথারীতি নাজমুল হোসেন।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন নিয়মিত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সহ-অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে তাসকিন আহমেদের কাঁধে। ওপেনার হিসেবে দলে রাখা হয়েছে দুই অভিজ্ঞ সৌম্য সরকার ও লিটন দাসকে। তাদের সঙ্গে আছেন তরুণ বাঁহাতি তানজিদ হাসান তামিম। মিডল অর্ডার সামলাবেন সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ও উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক। স্পিনার হিসেবে রয়েছেন, শেখ মেহেদী হাসান, তানভীর ইসলাম ও রিশাদ হোসেন।

১৫ সদস্যের দলে নেই পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন।প্রথমবারের মতো বিশ্বকাপের দলে আছেন তানভীর ইসলাম, জাকের আলী, রিশাদ হোসেন, তানজিম হাসান ও তানজিদ হাসান।

বিপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করে জাতীয় দলে ফিরেছিলেন সাইফউদ্দিন। তবে মূল দলে নিজের জায়গায়টা বেশিদিন ধরে রাখতে পারেননি তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে নির্বাচকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ হন তিনি। বিশ্বকাপ দলে কেনো জায়গা হয়নি সাইফউদ্দিনের, সেই প্রশ্নের উত্তর দিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

তিনি বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে। দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম। তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি। সাকিবের একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে।’

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহিদ হৃদয়, জাকের আলী অনিক, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, শেখ মেহেদী, রিশাদ হোসেন ও তানভির ইসলাম।

রিজার্ভ
আফিফ হোসেন ধ্রুব ও হাসান মাহমুদ।

আগামী ১৫ মে যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়ার কথা রয়েছে নাজমুল হোসেন শান্তদের। এর পর ২১, ২৩ ও ২৫ মে স্বাগতিক দলের বিপক্ষে তিনটি ম্যাচ খেলবে তারা। সিরিজটি খেলতে না পারলেও দলের সঙ্গে যুক্তরাষ্ট্র যাবেন তাসকিন। সেখানেই পুনর্বাসন প্রক্রিয়া হবে তার।

ক্রীড়া ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button