fbpx
খেলাধুলাফুটবল

বেলজিয়ামের ইউরো দলে নেই কোর্তোয়া

চোটের সঙ্গে দীর্ঘ দিনের লড়াই শেষে রিয়াল মাদ্রিদের হয়ে খেলা শুরু করলেও জাতীয় দলে জায়গা হয়নি থিবো কোর্তোয়ার। বেলজিয়ামের অভিজ্ঞ এই গোলরক্ষককে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে রাখেননি কোচ দোমেনিকো তেদেসকো।

জার্মানিতে অনুষ্ঠেয় ইউরোর জন্য মঙ্গলবার ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন তেদেসকো। যেখানে সবচেয়ে বড় চমক আক্সেল উইটসেলের নাম। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলা এই ডিফেন্ডারকে দলে রেখেছেন কোচ।

২০১৮ ও ২০২২ বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে খেলা উইটসেল গত বছরের মে মাসে আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে দেন। জাতীয় দলের হয়ে ১৩০ ম্যাচের সবশেষটি খেলেন তিনি কাতার বিশ্বকাপে।

আতলেতিকো মাদ্রিদের এই ফুটবলারের সঙ্গে কদিন আগে দেখা করেন তেদেসকো। অবসর ভেঙে জাতীয় দলে ফেরার জন্য ৩৫ বছর বয়সী উইটসেলকে রাজি করান বেলজিয়াম কোচ।

“দীর্ঘদিন ধরে আক্সেলের কথা আমার মাথায় ছিল, এমনকি বাছাইপর্বের সময়ও। ফুটবলের মূল বিষয় হচ্ছে মান আর উইটসেল শীর্ষমানের একজন।”

“সে আতলেতিকো মাদ্রিদের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আমি তার সঙ্গে দেখা করেছি, তাকে দেখতে চেয়েছি, তার চোখে চোখ রাখতে চেয়েছি। তাকে আমাদের প্রয়োজন, সে অভিজ্ঞ এবং তরুণ খেলোয়াড়দের সাহায্য করতে পারে। এই জায়গায় অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ। আমরা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলছি, এটা কোনো ছোট ব্যাপার নয়।”

গত বিশ্বকাপে দলের ভরাডুবির পর জাতীয় দলকে বিদায় বলে দেন এদেন আজার। এতে কেভিন ডে ব্রুইনে পান নেতৃত্বের ভার। চোটের কারণে গত বছরের জুনে ইউরোর বাছাইপর্বে অস্ট্রিয়ার বিপক্ষে খেলতে পারেননি ডে ব্রুইনে। সবার সঙ্গে আলোচনার পর রোমেলু লুকাকুর বাহুতে আর্মব্যান্ড তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন কোচ। আর এই বিষয়টিই ভালোভাবে নিতে পারেননি কোর্তোয়া।

পরে এস্তোনিয়ার বিপক্ষে খেলবেন না জানিয়ে জাতীয় দলের ক্যাম্প ছেড়ে চলে যান তিনি। এমন কাণ্ডের জন্য তখন তার প্রতি ক্ষোভ প্রকাশ করেন কোচ তেদেসকো। সতীর্থদের সমালোচনার মুখেও পড়েন অভিজ্ঞ এই গোলরক্ষক। এরপর অবশ্য দুঃখপ্রকাশ করেন তিনি।

ওই ঘটনার পরপরই হাঁটুর গুরুতর চোটে পড়েন কোর্তোয়া। তাতে এবারের মৌসুমের প্রায় পুরোটাই মাঠের বাইরে থাকতে হয় তাকে। চলতি মাসের শুরুতে রেয়ালের হয়ে খেলায় ফেরেন তিনি। বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালেও খেলতে পারেন তিনি।

ইউরো দিয়ে জাতীয় দলে ফেরার সুযোগ ছিল কোর্তোয়ার সামনে। বেলজিয়াম কোচ তেদেসকো বললেন, ইউরোর জন্য নিজেকে এখনও প্রস্তুত মনে করছেন না অভিজ্ঞ এই গোলরক্ষক।

“কোর্তোয়া খুব স্পষ্ট এবং সৎ ছিল… সর্বশেষ যে তথ্য আমরা পেয়েছি তা হলো, সে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত নয়। সে তার শরীর সবচেয়ে ভালো জানে।”

বেলজিয়ামের এই দলে অভিষেকের অপেক্ষায় থাকা খেলোয়াড় কেবল একজন- ক্লাব ব্রুজের ফুলব্যাক মাক্সিম ডে কাউপের। আছেন দলটির হয়ে সবচেয়ে বেশি ১৫৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ৩৭ বছর বয়সী ইয়ান ভার্টোনেন। জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ৮৩ গোল করা লুকাকুকেও রাখা হয়েছে ইউরোর দলে।

স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ১৭ জুন শুরু হবে বেলজিয়ামের ইউরো অভিযান। গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ রোমানিয়া ও ইউক্রেইন।

সংশ্লিষ্ট খবর

Back to top button